Leadসংবাদ শিরোনামসব সংবাদ

পাটশিল্পে এক হাজার কোটি টাকা বরাদ্দের নির্দেশ

Hasina2ঢাকা জার্নাল : আন্দোলনরত পাটকল শ্রমিকদের বকেয়া বেতনসহ সব সমস্যার দ্রুত সমাধানের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে পহেলা বৈশাখের আগেই পাটকল শ্রমিকদের বকেয়া বেতনের অর্ধেক পরিশোধের পাশাপাশি এই খাতে সার্বিক উন্নয়নে মোট এক হাজার কোটি টাকা বরাদ্দের নির্দেশ দেন তিনি।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্বকালে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন, বলে বৈঠক সূত্র জানিয়েছে।

পাটকল শ্রমিকদের বকেয়া বেতনের পরিমাণ ৬০০ কোটি টাকা। পহেলা বৈশাখের আগেই বকেয়া বেতনের দাবিতে আন্দোলন করছে খুলনার পাটকল শ্রমিকরা। কিন্তু এতে অর্থছাড়ে আপত্তি ছিল অর্থমন্ত্রীর।

আজকের মন্ত্রিসভার বৈঠকে পাটকল শ্রমিকদের বকেয়া বেতনসহ বিরাজমান সমস্যা নিরসন এবং এ খাতের উন্নয়নে এ খাতে এক হাজার কোটি টাকা বরাদ্দের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে তিনি মোট বকেয়ার অর্ধেক ৩০০ কোটি টাকা পহেলা বৈশাখের আগেই শ্রমিকদের বেতনবাবদ অর্থছাড়ে অর্থমন্ত্রীকে নির্দেশ দেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু পাট নিয়ে রাজনীতি করেছেন। পাকিস্তানের সঙ্গে বিরোধ হয়েছে এই পাট নিয়ে। দেশ ভাগ হয়েছে এই পাট নিয়েই। কাজেই পাটকে যে কোনো মূল্যে বাঁচাতে হবে।

তিনি পাটজাত দ্রব্যের ব্যবহার ও পাটের হারানো গৌরব ফিরিয়ে আনসহ পাটকল গুলোকে আধুনিকায়নের জন্য বাণিজ্যমন্ত্রী ও শিল্পমন্ত্রীকে দায়িত্ব দেন।

মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী পাটের তৈরি হাতব্যাগ নিয়ে যান। আলোচনার এক পর্যায়ে নিজেই এই ব্যাগ দেখিয়ে বলেন, এত সুন্দর ব্যাগ পাটের তৈরি। বেসরকারি কারখানায় যদি এত সুন্দর ব্যাগ তৈরি করা যায় তাহলে সরকারি কারখানায় কেন করা যাবে না?

ঢাকা জার্নাল, এপ্রিল ১১, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.