সংবাদ শিরোনামসব সংবাদ

পাকিস্তানের সঙ্গে টানাপড়েন অব্যাহত

2পাল্টাপাল্টি কূটনীতিক প্রত্যাহারের পর পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সম্পর্কে টানাপড়েন অব্যাহত রয়েছে। এরই মধ্যে পাকিস্তানে বাংলাদেশি কূটনীতিক ও কর্মকর্তাদের ওপর দেশটির বিভিন্ন সংস্থা অস্বাভাবিক রকমের নজরদারির মাধ্যমে হয়রানি করছে বলে অভিযোগ উঠেছে। কূটনৈতিক সূত্রগুলো জানায়, কূটনীতিকদের এ ধরনের হয়রানি কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ভিয়েনা চুক্তির লঙ্ঘন। এ বিষয়টিই বাংলাদেশ সরকার এ দেশে পাকিস্তানের হাইকমিশনারসহ বিভিন্ন চ্যানেলের মাধ্যমে পাকিস্তান সরকারকে অবহিত করছে।

এদিকে ঢাকায় গতকাল বুধবার শেষ হওয়া সার্কের স্যানিটেশন সম্মেলনে পাকিস্তানের মন্ত্রী আসেননি। পাকিস্তান তার প্রতিনিধিদলের তালিকা বারবার পরিবর্তন করে শেষ পর্যন্ত ভিসা না পাওয়ার অভিযোগ তুলেছে। কিন্তু বাংলাদেশি কর্মকর্তারা এ ধরনের অভিযোগকে ‘মিথ্যাচার’ বলেই অভিহিত করেছেন। অন্যদিকে পাকিস্তান সরকারের অনুরোধে ইসলামাবাদ ছেড়ে যাওয়া বাংলাদেশি কূটনীতিক মৌসুমী রহমানের স্থানে জার্মানি থেকে এক বাংলাদেশি কূটনীতিককে পাঠানো হচ্ছে বলে জানা গেছে। পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার সোহরাব হোসেনেরও শিগগিরই ফিরে আসার কথা।

এরপর যথাসময়ে নতুন হাইকমিশনার পাঠানোর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হবে। মুক্তিযুদ্ধ, গণহত্যাকে অস্বীকার এবং পাকিস্তানি বাহিনীর ১৯৭১ সালের এদেশীয় দোসরদের মানবতাবিরোধী অপরাধের দায়ে আদালতের রায় কার্যকর করার মতো অভ্যন্তরীণ বিষয়ে ইসলামাবাদের নির্লজ্জ হস্তক্ষেপের কারণে সাম্প্রতিক সময়ে টানাপড়েন তীব্র হয়। এরই মধ্যে ঢাকায় পাকিস্তানি এক নারী কূটনীতিকের জঙ্গি সম্পৃক্ততার খবর গণমাধ্যমে প্রকাশিত হলে বাংলাদেশ সরকার তাঁকে ফিরিয়ে নিতে ইসলামাবাদকে অনুরোধ করে। ইসলামাবাদ পাকিস্তানি এক নারী কূটনীতিককে ফিরিয়ে নিয়ে কোনো কারণ না দেখিয়েই এক বাংলাদেশি নারী কূটনীতিককে ফিরিয়ে আনতে ঢাকাকে অনুরোধ জানায়।

তবে পাকিস্তানের এই দুরভিসন্ধির বিষয়ে আগে থেকে আঁচ করতে পেরে বাংলাদেশ ওই নারী কূটনীতিককে অন্যত্র বদলির প্রস্তুতি নিয়ে রাখে। এ কারণে বাংলাদেশি নারী কূটনীতিককে পাকিস্তান থেকে ফিরিয়ে আনতে বলার পর বাংলাদেশ স্বল্পতম সময়ের মধ্যে তাঁকে বদলি করে পর্তুগালের লিসবনে পাঠিয়েছে। আগামী মাসে ঢাকায় অনুষ্ঠেয় বাংলাদেশ ও পাকিস্তানের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকটিও অনিশ্চিত হয়ে পড়েছে বলে জানা গেছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.