খেলা

পাকিস্তানের রেকর্ডে ভাগ বসাল ভারত

ঢাকা জার্নাল ডেস্ক

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে গতকাল (রবিবার) ভারতের বিপক্ষে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। লাল বলের ক্রিকেটের পর এবার টি-টোয়েন্টি ফরম্যাটেও ভরাডুবি হলো নাজমুল হোসেন শান্তদের। এই ম্যাচেই বিরল এক রেকর্ড গড়েছে স্বাগতিকরা।

আগে ব্যাট করা টাইগারদের এক বল বাকি থাকতে অলআউট করে পাকিস্তানের সঙ্গে একটি বিশ্বরেকর্ডে ভাগ বসিয়েছে ভারত। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান এই সংস্করণে সবচেয়ে বেশিবার অলআউট করার হিসাবে যৌথভাবে শীর্ষে।

ভারত ও পাকিস্তান প্রতিপক্ষকে ৪২বার করে অলআউট করেছে। এই সংখ্যায় পৌঁছাতে ভারতের লেগেছে ২৩৬ ম্যাচ। তালিকায় পরের স্থানে আছে নিউজিল্যান্ড। এখন পর্যন্ত ২২০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে প্রতিপক্ষকে ৪০ বার গুটিয়ে দিয়েছে কিউইরা।

শীর্ষ পাঁচের বাকি দুটি দল উগান্ডা এবং ওয়েস্ট ইন্ডিজ। ক্রিকেট বিশ্বকে চমকে দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয়া উগান্ডা ৯৫ ম্যাচ খেলে প্রতিপক্ষকে ৩৫ বার অলআউট করেছে। ২০৫ ম্যাচ খেলে প্রতিপক্ষকে মোট ৩২ বার অলআউট করেছে ওয়েস্ট ইন্ডিজ।

প্রতিপক্ষকে সবচেয়ে বেশিবার অলআউট করার পাশাপাশি সবচেয়ে বেশিবার হওয়ার বিব্রতকর রেকর্ডও আছে। এই হিসেবে বিশ্ব রেকর্ড গড়ার পথেই আছে বাংলাদেশ। এখন পর্যন্ত মোট ৩৯ বার অলআউট হয়েছে বাংলাদেশ।

বিব্রতকর এই রেকর্ডে সবার ওপরে আছে শ্রীলঙ্কা। ১৯৫ ম্যাচ খেলে ৪২ বার অলআউট হয়েছে লঙ্কানরা। শীর্ষ পাঁচ দলের বাকি তিনটি দল হলো নিউজিল্যান্ড, তারা অলআউট হয়েছে ৩৭ বার। রুয়ান্ডা ও পাকিস্তান অলআউট হয়েছে ৩২ বার করে।