আন্তর্জাতিকসংবাদ শিরোনাম

পাকিস্তানিরা নওয়াজকেই বেছে নিলেন

7223_1ঢাকা জার্নাল: পাকিস্তানের ঐতিহাসিক সাধারণ নির্বাচনে বেসরকারিভাবে নওয়াজ শরীফের মুসলিম লীগকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

তবে ১৭২ আসনে জয়ী হলে যে একক সংখ্যাগরিষ্ঠতা, তা এবার কারো পক্ষেই সম্ভব হচ্ছে না বলে ধারণা করা হচ্ছে।

মধ্যডানপন্থি হিসেবে পরিচিত পাকিস্তান মুসলিম লীগ ১২৬ আসনে জয়লাভ করেছে। আর সাবেক ক্রিকেটার ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ পেয়েছে ৩৪টি আসন।

এছাড়া বেনজির ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৩২ আসন নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। বিগত সরকারও পিপিপি ১২৫ আসন নিয়ে গঠন করেছিল।

পাকিস্তানের জিও টিভির বরাতে সংবাদ সংস্থা এএফপি নওয়াজ শরীফের বিজয়ের তথ্য দিয়েছে।

লাহোরে দলের প্রধান কার্যালয়ে ভাই শাহবাজ শরীফ, মেয়ে মরিয়ম ও বিপুলসংখ্যক সমর্থকদের সামনে বিজয়সূচক বক্তব্য রাখেন দুবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

এ সময় তিনি বলেন, ‘মহান আল্লাহকে অসংখ্য ধন্যবাদ যে, আমরা আবারো পাকিস্তানের সেবায় কাজ করার সুযোগ পাচ্ছি।’

আট কোটি ভোটারের ৬০ শতাংশ মানুষ ভোট দিয়েছে জানিয়ে নওয়াজ শরীফ বলেন, ‘মানুষ বোমা হামলা উপেক্ষা করে ভোটকেন্দ্রে হাজির হয়েছেন।’

তিনি নিজে লাহোর ও সারগোদায় দুটি আসনে জয়ী হয়েছেন। নওয়াজ এর আগে দুবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন, প্রথমবার ১৯৯০ সালে এবং দ্বিতীয়বার ১৯৯৭ সালে। কিন্তু একবারও ক্ষমতায় পুরো মেয়াদে থাকতে পারেননি তিনি।

প্রথমবার মেয়াদ ফুরানোর আগেই তৎকালীন রাষ্ট্রপতি গোলাম ইসহাক খান সরকার ভেঙে দেন। আর দ্বিতীয় দফায় ক্ষমতায় যাওয়ার পর ১৯৯৯ সালে সে সময়কার সেনাপ্রধান জেনারেল পারভেজ মোশাররফ সেনা অভ্যুত্থানের মাধ্যমে তার সরকারের পতন ঘটান।

এর আগে গতকাল শনিবার ব্যাপক সহিংসতার মধ্যে সারা দেশে ভোটগ্রহণ করা হয়। দেশটির ৬৬ বছরের ইতিহাসে এই প্রথম কোনো গণতান্ত্রিক সরকারের মেয়াদ পূর্ণ হওয়ার পর নির্বাচনের মাধ্যমে ক্ষমতা আরেকটি গণতান্ত্রিক সরকারের হাতে যাচ্ছে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.