Leadসংবাদ শিরোনাম

পদ্মায় বিনিয়োগ করবে চীন

image_45074ঢাকা জার্নাল: পদ্মা সেতু প্রকল্পে ২ দশমিক ৪ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তাব দিয়েছে চীনের পলি টেকনোলজিস ও রাষ্ট্রীয় মালিকানাধীন এক্সিম ব্যাংক।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ দফতরে সাংবাদিকদের এ তথ্য দিন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

এরআগে চীনের এ দু’টি সংস্থার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন যোগাযোগমন্ত্রী।

বৈঠক শেষে যোগাযোগমন্ত্রী বলেন, “বেশ কিছুদিন আগেই এ প্রস্তাব দিলেও আজই আনুষ্ঠানিকভাবে এ বিষয়টি নিয়ে কথা বলেছে তারা। প্রস্তাবটি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে বলেও জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, “চীনের এ প্রস্তাবটি ইতোমধ্যে আমরা অর্থনৈতিক সম্পর্ক বিভাগে পাঠিয়েছি।

আমাদের টেকিনিক্যাল কমিটি এটি পর্যালোচনা করার করবে। যদি বাংলাদেশের জন্য অনুকূল এবং যৌক্তিক মনে হয় তাহলে অচিরেই এ নিয়ে দু’দেশের সরকারের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হবে।

বিশ্বব্যাংকের প্রস্তাবের চাইতে চীনের এ প্রস্তাব বাংলাদেশের জন্য ভাল হবে কি না সাংবাদিকেদের এমন প্রশ্নের জবাবে যোগাযোগমন্ত্রী বলেন, “বিশ্বব্যাংকের চেয়ে কোনও ভাবেই খারাপ হবেনা। বরং এটি হলে আমাদের ওপর বৈদেশিক মুদ্রার চাপ কমবে।” 

চীনের এ বিনিয়োগ প্রস্তাব নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় নতুন কোনও সমস্যার সৃষ্টি করবে কি না এমন এ প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “দেশীয় অর্থের উপর চাপ কমিয়ে বিদেশী অর্থে করতে পারলে দেশের জন্যই ভাল।  দেশের বিশেষজ্ঞরা বলেছেন, নিজস্ব রিজার্ভ থেকে এ সেতু করতে গেলে অর্থনীতির উপর নেতিবাচক প্রভাব পড়বে।”

কবে নাগাদ সমঝোতা চুক্তি সই হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, “এখনই বলা যাবে না। এছাড়া সুদের হার কি হবে সেটিও একটি বড় বিষয়।”

এছাড়া বৈঠকে বাংলাদেশের বিভিন্ন অবকাঠামোগত খাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে বলে জানা যোগাযোগমন্ত্রী।

ঢাকা জার্নাল, জুলাই ৯, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.