Leadসংবাদ শিরোনাম

নির্বাচন নয়, রাজনৈতিক স্থিতিশীলতা চায় কানাডা

ঢাকা জার্নাল : রাজনৈতিক স্থিতিশীলতার জন্য সরকারকে বিএনপির সঙ্গে আলোচনায় আবারও তাগিদ দিল কানাডা। তবে এই সংলাপে নির্বাচন মূখ্য নয়, রাজনৈতিক স্থিতিশীলতাই চায় তারা।

বুধবার দুপুরে সচিবালয়ে বিমান, পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের সঙ্গে বৈঠকে কানাডিয়ান হাই কমিশনার হিডার ক্রডেন সংলাপের তাগিদ দেন।

এর আগে মঙ্গলবার আইনমন্ত্রী অ্যাভোকেট আনিসুল হকে সঙ্গে বৈঠক করে হিডেন ক্রুডার সংলাপের তাগিদ দিয়েছিলেন।

দুপুরে কানাডিয়ান রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর রাশেদ খান মেনন সাংবাদিকদের বলেন, কানাডিয়ান হাই কমিশনার রাজনৈতিক স্থিতিশীলতার জন্য সরকারকে বিএনপির সঙ্গে আলোচনার তাগিদ দিয়েছেন। তবে এখানে নির্বাচন কবে হবে তা গুরুত্বপূর্ণ বিষয় নয়। রাজনৈতিক স্থিতিশীলতাই গুরুত্বপূর্ণ।

বিএনপির সঙ্গে সংলাপের বিষয়ে জামায়াতকে জোটে রেখে আলোচনার সংলাপের বিষয় তুলে ধরেন হিডার ক্রুডেন। জানতে চান, জামায়াতের সঙ্গে এক টেবিলে বসে আলোচনা করা যায় কিনা?

জবাবে মন্ত্রী বলেন, যায় না। জামায়াতকে সঙ্গে নিয়ে আলোচনার শর্ত দিলে হবে না। কানাডিয়ান কানাডিয়ান হাই কমিশনারকে মন্ত্রী জানান, নির্বাচন নিয়ে প্রশ্ন নেই। যদি প্রশ্ন উঠতো তাহলে উপজেলা নির্ববাচনে তারা আসতো না। রাজনৈতিক ভাবেই নির্ববাচন হচ্ছে। যদিও স্থানীয় সরকার নির্বাচন রাজনৈতিক ভাবে হওয়ার বিষয় নয়। তারা (বিএনপি) উপজেলা নির্ববাচনে অংশ নিয়েছে। শতফূর্তভাবে নির্বাচন হচ্ছে। জাতীয় নির্বাচনে আসলেও শতফূর্তভাবে হত।

জামায়াতের সঙ্গে আলোচনার বিষয়ে কানাডিয়ার রাষ্ট্রদূতকে মন্ত্রী জানান, রাজনৈতিক স্থিতিশীলতার জন্য নির্বাচন গুরুত্বপূর্ণ নয়। যুদ্ধাপরাধ বিচারের কারণে জামায়াত সহিংস ঘটনা ঘটিয়েছে। আর আল-কায়দার বিষয়টি নতুন করে উঠে এসছে। তবে বিএনপি এলে আলোচনা হবে।

কানাডিয়ান হাই কমিশনার সংলাপের তাগিদ দিয়ে মন্ত্রীকে বলেন, সরকারেই আগে উদ্যোগ নেওয়া উচিত। 

ঢাকা জার্নাল, ফেব্রুয়ারি ১৯, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.