শীর্ষ সংবাদসংবাদ শিরোনামসব সংবাদ

নির্বাচনে মনোনয়ন বানিজ্য আমাদের দেশে একটা বিশাল বানিজ্য-এম সাখাওয়াত হোসেন

04ঢাকা: সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেছেন, স্থানীয় নির্বাচনে বাবা-ছেলে বা এক ভাই আরেক ভাইয়ের প্রতিদ্বন্দ্বিতাও করে থাকে। আর দলীয়ভাবে স্থানীয় নির্বাচন হলে মনোনয়ন নিয়ে তাদের মধ্যে ঘরে-ঘরে মারামারি হবে।

রোববার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে মিউনিসিপ্যাল এসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত ‘দলীয় পরিচয়ে স্থানীয় নির্বাচন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

এম সাখাওয়াত হোসেন বলেন, নির্বাচনে মনোনয়ন বানিজ্য আমাদের দেশে একটা বিশাল বানিজ্য। আর দলীয়ভাবে স্থানীয় নির্বাচন হলে মনোনয়নে হবে বিরাট বানিজ্য। মনোনয়ন নিয়ে ঘরে-ঘরে মারামারি হবে।

তিনি বলেন, আমি এখনও জানিনা আইনটির মধ্যে কি কি প্রতিবন্ধকতা আছে। দলীয়ভাবে স্থানীয় নির্বাচন করা নিয়ে সরকার কারো সাথে আলোচনাও করেনি। আমি বলবনা এর কোনো যৌক্তিকতা নেই। তবে এ মুহুর্তে এটার প্রয়োজন নেই।

সাবেক এ নির্বাচন কমিশনার বলেন, গত কয়েক বছরে জনগণ ভোটের উপর থেকে আস্থা হারিয়ে ফেলেছে। তাই তারা এখন আগেরমত ভোট দিতে যায়না। আর আমরাও আমাদের নির্বাচন পদ্ধতিকে পরিস্কার করতে পারিনি। যতটা করা হয়েছিল এখন তাও পেছনে পড়ে গেছে।

তিনি আরও বলেন, আমাদের দেশে রাজনৈতিক সংস্কৃতিতে যদি স্বচ্ছতা না আসে তাহলে এটা করাটা ঝামেলা হয়ে যাবে। তাই আমি সরকারের কাছে বলবো এটা করলে কি সমস্যা হবে এবং কি লাভ হবে তা নিয়ে সবার সাথে আলোচনা করুন। এটা এখন করা জরুরী নয়। এটা আগে টেস্ট করা দরকার।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.