ঢাকাসংবাদ শিরোনামসব সংবাদ

নারীর প্রতি সকল বৈষম্য দূর করার আহ্বান

womanঢাকা জার্নাল: নারীর কর্মক্ষেত্রে নির্যাতন, যৌন নির্যাতন, মজুরি বৈষম্য, মর্যাদা ও পদ বৈষম্যসহ জীবনের সব ক্ষেত্রে বৈষম্য দূর করার আহ্বান জানিয়েছে প্রগতিশীল গার্মেন্ট শ্রমিক ফেডারেশন।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সোমবার (৭ মার্চ) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধন থেকে সংগঠনটি এ আহ্বান জানায়।

একই সময়ে দলিত নারীদের সব বৈষম্য দূর করার দাবি জানিয়ে মানববন্ধন করে বাংলাদেশ দলিত নারী ফোরাম।

পুরুষ শ্রমিকের তুলনায় গার্মেন্টস খাতের নারী শ্রমিকরা শ্রম ও মজুরি বৈষম্যের শিকার বেশি হন উল্লেখ করে প্রগতিশীল গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের মানববন্ধনে নেতারা বলেন, দেশের অন্যান্য শিল্প খাতের তুলনায় গার্মেন্টস খাতের শ্রমিকরা এমনিতেই মজুরি বৈষম্যের শিকার হন। এ বৈষম্য নারী শ্রমিকদের বেলায় আরও তীব্র।

বক্তারা আরও বলেন, সমাজের ৫০ ভাগ নারীকে অবহেলিত রেখে দেশের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন সম্ভব নয়।

দেশের গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা, নারী শ্রমিকদের জন্য মাতৃত্বকালীন ছুটি, ৬০ শতাংশ মহার্ঘ্য ভাতা ও সব শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানানো হয় মানববন্ধন থেকে।

মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি রাজিয়া বেগম, সাধারণ সম্পাদক কামরুন নাহার, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এএএম ফায়েজ হোসেন প্রমুখ।

বাংলাদেশ দলিত নারী ফোরামের মানববন্ধনে অংশ নেন সংগঠনের সভাপতি মনি রাণী দাস, সম্পাদক তামান্না সিং বাবাইকা, সদস্য সনু রানী দাস, প্রিয়াংকা রানী দাসসহ সংগঠনটির কর্মীরা।

ঢাকা জার্নাল, ৭ মার্চ ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.