Leadসংবাদ শিরোনামসব সংবাদ

নতুন পে-স্কেল নিয়ে আন্দোলনকারিদের দাবি মেনে নেওয়ার সুযোগ নেই

Muhitঢাকা জার্নাল: ঘোষিত অষ্টম বেতন কাঠামো নিয়ে যারা  আন্দোলন করছে তাদের দাবি মানা বা বিবেচনা করার সুযোগ নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ে অর্থমন্ত্রী অনলাইনে নিজের আয়কর রিটার্ন দাখিল শেষে সাংবাদিকদের এ কথা জানান।

অর্থমন্ত্রী ১ লাখ ১৭ হাজার টাকা আয়কর রিটার্ন দাখিল করেন।

রিটার্ন দাখিলের পর অর্থমন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অজ্ঞতাবশত আন্দোলন করছেন।

বেসরকারি শিক্ষকদের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, এমপিও অত্যন্ত বাজেপদ্ধতি। এটাশুধু শিক্ষকদের সার্থ দেখে। স্কুল কিংবা ছাত্রদের স্বার্থ দেখে না। এজন্য একটাকমিটি করে দিয়েছি। তাদের সুপারিশ অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। এমপিও পদ্ধতি থাকবে নাকি অনুদান হিসেবে থাকবে তা কমিটির সিদ্ধান্তের উপর নির্ভর করছে। তবেকমিটির কাজ ধরিগতির কাজ বলে মনে করনে অর্থমন্ত্রী।

শিক্ষকরা ছাড়া  অন্যরা আন্দোলন করছেন না বলে জানান অর্থমন্ত্রী। এ প্রসঙ্গে সাংবাদিকরা অর্থমন্ত্রীকে জানান,প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটি আন্দোলন করছে। জবাবে অর্থমন্ত্রী বলেন, তারা বেতন পেলেই তাদের ভুল বুঝতে পারবে।

বাংলাদেশ ব্যাংকের জন্য স্বতন্ত্র বেতন কাঠামোর দাবি প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, তাদের দাবি খামাখা। আমি ওয়াদা করেছিলাম এবং একটা বেতন স্কেলও তৈরি করা হয়েছিল। কিন্তু নতুন জাতীয় বেতন কাঠামো হওয়ায় তার আর কোনো প্রয়োজন নেই। তাদের দাবিরও আর যৌক্তিকতা নেই।

রাজস্ব প্রসঙ্গেঅর্থমন্ত্রী বলেন,  এবার ৩০ শতাংশ রাজস্বপ্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছিল।কিন্তু নভেম্বরে রাজস্ব আদায় হলেও সার্বিকভাবে লক্ষপূরণ হবে না। তাই এবার রাজস্ব আদায়ে অসাধারণ কিছু ঘটবে না। তবে ঘাটতি ৫ শতাংশের মধ্যেই থাকবে।

এবার বার্ষিকউন্নয়ন কর্মসূচিতে নতুন কোনো প্রকল্প যুক্ত হচ্ছেনা, যোগ করেন অর্থমন্ত্রী।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ২৩, ২০১৫।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.