মত-অমত

`…দুষ্ট স্পার্মকে আমার ডিম্বাশয় থেকে যতটা পেরেছি দূরে রেখেছি’

taslima 5ঢাকা জার্নাল: নারীবাদী লেখক তসলিমা নাসরিনের নিজের কোনো সন্তান নেই। তার পরেও শিশুদের প্রতি ভালবাসার কমতি নেই তার। ভাই বোনো সন্তানদের প্রতি ভালবাসা জানানো পাশাপাশি অন্যের শিশুর প্রতি তার মমতা অনেক।

তসলিমা নাসরিন বুধবার (২২ জুলাই) তার ফেসবুক স্টেটাসে বেশ কিছু ছবি দিয়েছেন শিশুদের নিয়ে। তবে তার পোস্টে শিশু না থাকার জন্য একটি দূরাশার কথাও জানান দিয়েছেন, বলেছেন `…দুষ্ট স্পার্মকে আমার ডিম্বাশয় থেকে যতটা পেরেছি দূরে রেখেছি’।

তসলিমা নসরিনের পোস্টটি পুরো তুলে ধরা হলো।

‘আমার বাচ্চা কাচ্চা নেই। যৌবনে দুর্ভাগ্যবশত এমন কোনও পুরুষের সঙ্গে আমার সম্পর্ক হয়নি, যার স্পার্ম আমার আদৌ মনে হতে পারে ভালো কোনও চরিত্র বহন করে। ওসব দুষ্ট স্পার্মকে আমার ডিম্বাশয় থেকে যতটা পেরেছি দূরে রেখেছি।

Taslima 1তারপরও ভুল তো হয়ে যায়। দু’বার অ্যাবরশান করতে বাধ্য হয়েছি। পৃথিবী উপচে পড়ছে মানুষে, আরও মানুষ জন্ম দিয়ে ভিড় বাড়াবার দরকার কী! তাছাড়া জীবন আমার প্রচণ্ড ব্যস্ততায় কেটেছে। অন্যের জন্য ভাবতে হয়েছে। নিজের বাঁচার জন্যও যুদ্ধ করতে হয়েছে জীবনভর। কখনও মনে হয়নি নিজের কোনও সন্তান থাকলে বেশ হতো।

ভাই বোনের ছেলেমেয়েদের ভালোবেসেছি, নিজের কোনও সন্তান থাকলে ভালোবাসা তার জন্য এর চেয়ে কিছু বেশি হতো বলে মনে হয় না। সেলফিস জিনের অভাব আমার চিরকালের। ভাই বোনদের বাচ্চার বাইরেও অন্য বাচ্চাদের প্রতি আমার ভালোবাসা নিতান্তই কম নয়। সব বাচ্চাই ভালো শিক্ষা, ভালো স্বাস্থ্য, ভালো পরিবেশ পেয়ে বড় হোক, এটাই চাই। কিছু ছবি পেলাম বিভিন্ন বাচ্চাদের সঙ্গে। দিয়ে দিচ্ছি, পরে এদের নিয়ে গল্প করা যাবে।

 

আরো একটি পোস্টে লেখাও তুলে ধরা হলো পাঠকদের জন্য।

এই ছবিটা কদিন আগে ইনবক্সএ অচেনা একজন কেউ পাঠিয়েছে. ছবিটা সেভ করে রেখেছিলাম, কিন্তু হাজার মেসেজের ভিড়ে taslima nasrin 1যে পাঠিয়েছিল ছবিটা, তার মেসেজ হারিয়ে গেছে. যে পাঠিয়েছিল, সে কী বলেছিল, আমার কোলে বসা ছেলেটি তার ছেলে অথবা ছেলেটি সে নিজেই, ঠিক মনে নেই. ছবিটি কোথায় তোলা, কবে তোলা ভুলে গেছি. আজকাল আমাকে আল্জায়মারে ধরেছে. তা নয়তো কী! এবার ছবির মানুষটি এগিয়ে এসে বিস্তারিত বলুন তো কোথায় কবে কে এসব. কোনো একটা প্রশ্ন মনে আসার পর উত্তর না পাওয়া পর্যন্ত আমার শান্তি হয় না.

 

 

 

ঢাকা জার্নাল, জুলাই ২২, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.