Leadসংবাদ শিরোনাম

দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব প্রমান হয়েছে: প্রধানমন্ত্রী

PMঢাকা জার্নাল: প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা গাজীপুরসহ ৫টি সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়ায় নির্বাচন কমিশন, জনগণ, রাজনৈতিক দল, প্রশাসন ও আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী, গণমাধ্যমসহ সবাইকে অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন।
লন্ডন ও বেলারুশ সফর শেষে দেশে ফিরে তিনি এ অভিনন্দন জানালেন। পাশপাশি শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় তিনি সর্বশক্তিমান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেন।
বৃহস্পতিবার সন্ধ্যার আগে তথ্য বিবরণীতে প্রধানমন্ত্রীর এ বিবৃতি জানিয়েছেন গণমাধ্যমকে।
বিবৃতিতে প্রধানমন্ত্রী উল্লেখ করেন, সম্প্রতি অনুষ্ঠিত ৫টি সিটি কর্পোরেশনে সুষ্ঠু নির্বাচনে গণতন্ত্র ও জনগণ বিজয়ী হয়েছে। প্রমানিত হয়েছে নির্বাচন কমিশনের নেতৃত্বে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব। দলীয় সরকারের অধীনেও প্রশাসন এবং আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী নিরপেক্ষ ও প্রভাবমুক্তভাবে নির্বাচনকালে দায়িত্বপালন করতে পারেন। জনগণ অবাধভাবে তাদের ভোটাধিকার প্রদান করতে পারেন।
শেখ হাসিনা বলেন, “বিরোধী দলের মিথ্যা প্রচার, ভিত্তিহীন অভিযোগ এবং নির্বাচনকে বিতর্কিত করার সকল অপচেষ্টা সত্ত্বেও বর্তমান সরকারের অধীনে জাতীয় এবং স্থানীয় সরকার পর্যায়ে বিভিন্ন নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন হয়েছে।”
তিনি বলেন, “দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে এবং নির্বাচন পর্যবেক্ষক দল সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয়েছে মর্মে সংবাদ ও তথ্য দিয়েছে। অতীতের বিএনপি সরকারের সময় নির্বাচনে কারচুপি ও ক্ষমতাসীন দলের ক্ষমতার অপব্যবহারে অনুষ্ঠিত মাগুরার নির্বাচনের প্রেক্ষিতে সর্বমহলে অবাধ নির্বাচন নিয়ে যে আস্থার সংকট বিরাজ করছিলো, বর্তমান সরকারের অধীনে বিভিন্ন নির্বাচনে যে সুষ্ঠু পরিবেশ সৃষ্টি হয়েছে তাতে সকলের আস্থা ফিরে এসেছে। এই আস্থা কোনভাবেই নস্যাৎ করা যাবে না এবং বর্তমান সরকার আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সুষ্ঠু নির্বাচনী প্রক্রিয়া অব্যাহত রাখতে বদ্ধপরিকর।”
সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ নেতা-কর্মীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। জাতীয় পার্টিসহ মহাজোটের সকল শরীক দলগুলোর নেতা কর্মীদের তাদের সমর্থনের জন্য আন্তরিক ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।
সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ীদের অভিনন্দন জানিয়ে শেখ হাসিনা বলেন, “বিদায়ী মেয়রদের নেতৃত্বে ওইসব সিটি কর্পোরেশন এলাকায় বর্তমান সরকারের আমলে যে নজীরবিহীন উন্নয়ন হয়েছে তা জনগণের কল্যাণের স্বার্থে আমাদের সরকার অব্যাহত রাখার আশ্বাস দিচ্ছে।”
শেখ হাসিনা সকল অপপ্রচার ও মিথ্যা অভিযোগ এবং সহিংসতা বন্ধ করে বিরোধী দলসহ সকলের অংশগ্রহণের মধ্য দিয়ে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করার জন্য সকলকে সহযোগিতা করার আহবান জানান।
তিনি আশা প্রকাশ করে বলেন, “সিটি কর্পোরেশন নির্বাচনে জনগণের রায়ের প্রতি সম্মান রেখে সরকারের ক্রটি-বিচ্যুতি শুধরিয়ে জাতির প্রত্যাশা পূরণ করে মহাজোট সরকার গণতন্ত্র, রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক অগ্রযাত্রাকে সমুন্নত রাখার জন্য আগামী দিনগুলোতে কাজ করবে।”
সিটি কর্পোরেশন নির্বাচনের ফলাফল এবং বিরোধী দলের অপপ্রচারে নিরুৎসাহিত না হয়ে আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনগুলোর অগণিত নেতা কর্মীদের সকল ভেদাভেদ ও অন্তর্কলহ ভুলে গিয়ে ঐক্যবদ্ধভাবে জনগণের আস্থা অর্জন করে আগামী সব নির্বাচনে দল ও মহাজোটকে জয়ী করে মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।
ঢাকা জার্নাল, জুলাই ১১,  ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.