Lead

তেলবাহী জাহাজে অধিক তাপে বিস্ফোরণ, নিহত ৩

ঢাকা জার্নাল ডেস্ক:

চট্টগ্রামের পতেঙ্গায় ইস্টার্ন রিফাইনারির তেলবাহী জাহাজে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনায় তিনজন নিহত হয়েছেন। তাদের মরদেহগুলো জাহাজে ঝুলন্ত অবস্থা থেকে উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মীরা।

নিহতরা হলেন- জাহাজের ডেক ক্যাডেট সৌরভ কুমার সাহা, বিএসসির ফোরম্যান নুরুল ইসলাম ও শ্রমিক মো. হারুন। এ ঘটনায় আরও ১ জন নিখোঁজ রয়েছেন। এছাড়াও বিস্ফোরণের ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে চট্টগ্রাম বন্দরের জ্বালানি তেল খালাসের ইস্টার্ন রিফাইনারির ডলফিন জেটিতে বাংলার জ্যোতি নামে তেলবাহী জাহাজে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে জাহাজটিতে আগুন ধরে যায়। বেলা আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক কফিল উদ্দিন এ তথ্য নিশ্চিত করে বলেন, আমরা তিনজনের মরদেহ উদ্ধার করেছি। মরদেহ কোস্টগার্ড ও নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

কেইপিজেড ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. মামুন বলেন, অধিক তাপের কারণেই তেলবাহী জাহাজে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বেশ কয়েকজন আহত হয়েছেন। একজন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে জাহাজে বর্তমানে আর কেউ নেই বলেও জানান তিনি।

তিনি আরও জানান, বেলা ১১টার দিকে বিস্ফোরণের পর বাংলার জ্যোতি জাহাজে আগুন লাগার ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট, বন্দর, কোস্টগার্ড এবং নৌবাহিনীর যৌথ ফায়ার ইউনিটের সহায়তায় দুই ঘণ্টা চেষ্টায় দুপুর ১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নেভানোর পর জাহাজ থেকে ঝুলন্ত অবস্থায় তিনজনের দগ্ধ মরদেহ উদ্ধার করা হয়।

এ ঘটনায় ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। কমিটিতে ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শরিফ হাসনাতকে আহ্বায়ক ও সংস্থাটির উপ-মহাব্যবস্থাপক (প্ল্যানিং ও শিপিং) মো. মোস্তাফিজার রহমানকে সদস্য সচিব করা হয়েছে। তাদেরকে সোমবার (৩০ সেপ্টেম্বর) মধ্যরাতের মধ্যেই অগ্নিদুর্ঘটনার কারণ অনুসন্ধান করে বিপিসির চেয়ারম্যানকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, বাংলাদেশ শিপিং করপোরেশনের মহাব্যবস্থাপক (কার্গো সুপারভিশন অ্যান্ড অপারেশন) ক্যাপ্টেন জামাল হোসেন তালুকদার, বিপিসির উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য ও অপারেশন) মো. জাহিদ হোসাইন, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক (অপারেশন), পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক (অপারেশন) আসিফ মালিক ও যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক (অপারেশন)।

এ বিষয়ে জানতে চাইলে ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শরীফ হাসনাত জানান, বাংলার জ্যোতি জাহাজটি সাগরে নোঙর করে রাখা বড় ট্যাংকার থেকে তেল পরিবহন করে জেটিতে নিয়ে আসে। এরপর ইস্টার্ন রিফাইনারিতে সরবরাহ করা হয়। এর মধ্যে ঠিক কী কারণে বিস্ফোরণের ঘটনা ঘটেছে তার অনুসন্ধান চলছে।