Lead

তুরাগ তীরে জুমার নামাজে লাখো মুসল্লি

দেশ-বিদেশ থেকে আগত লাখো মুসল্লির অংশগ্রহণে গাজীপুরের টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২ ফেব্রুয়ারি) দুপুরে এই জুমার নামাজে ইমামতি করেন মওলানা জুবায়ের সাহের।

ইজতেমায় যোগ দেওয়া মুসল্লি ছাড়াও জুমার নামাজে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার মুসল্লিরা অংশ নেন। ভোর থেকেই আশপাশের এলাকা থেকে ইজতেমা মাঠের দিকে মানুষের ঢল নামে। দুপুর ১২টার দিকে ইজতেমা মাঠ উপচে আশপাশের খোলা জায়গা জনসমুদ্রে পরিণত হয়।

ইজতেমা ময়দানের ১৬০ একর জায়গা ছাড়িয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, কামারপড়া রোড, তুরাগের দুই পার, আশপাশের বিভিন্ন এলাকা কানায় কানায় পূর্ণ হয়। টঙ্গীর বিভিন্ন উঁচু ভবনের ছাদে থেকেও মুসল্লিরা জুমার নামাজে শরিক হন। মাঠে স্থান না পেয়ে মুসল্লিরা মহাসড়ক ও অলি-গলিসহ যে যেখানে স্থান পেয়েছেন জুমার নামাজে অংশ নেন। এ সময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। দেশের লাখ লাখ মুসল্লি ছাড়াও ৪৭টি দেশের ২ হাজারের অধিক মুসল্লি নামাজে অংশ নেন।

নামাজ শেষে ইজতেমায় আগত মুসল্লিরা ময়দানে অবস্থান নেন। আশপাশ থেকে আসা মুসল্লিরা পায়ে হেঁটে ময়দান থেকে চলে যান। জুমার নামাজে অংশ নিতে কয়েকটি সড়ক ও ফাঁকা জায়গায় দু-তিন ঘণ্টা আগে থেকেই মুসল্লিরা বসে যান।