আন্তর্জাতিকশীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

তিস্তা বাঁধ জলবিদ্যুৎ কেন্দ্রের ওপর ধসে পড়ল পাহাড়!

ঢাকা জার্নাল ডেস্ক

ভূমিধসে গুঁড়িয়ে গেছে ভারতের সিকিমের তিস্তা জলবিদ্যুৎ কেন্দ্রের একাংশ। মঙ্গলবার (২০ আগস্ট) ভূমিধসের এ ঘটনা ঘটে। এর জেরে পাহাড়লাগোয়া ন্যাশনাল হাই়ড্রোইলেকট্রিক পাওয়ার কর্পোরেশনের তিস্তা স্টেজ-৫ বাঁধটি ভেঙে গেছে বলে জানা যায়।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে,কয়েক সপ্তাহ ধরে ওই জলবিদ্যুৎ কেন্দ্রের কাছাকাছি বেশ কয়েকবার ধস নেমেছে। ফলে ৫১০ মেগাওয়াট জলবিদ্যুৎ উৎপাদনকারী এই কেন্দ্রটি নিয়ে আশঙ্কা বাড়ছিল। পর পর কয়েকটি ধসের ঘটনার জেরে নিরাপত্তামূলক ব্যবস্থা হিসেবে আগেই সেখান থেকে কর্মীদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল।

মঙ্গলবার সকালে পাহাড়ের বিশাল অংশ ভেঙে পড়ে জলবিদ্যুৎ কেন্দ্রটির ওপর। যার জেরে ক্ষতিগ্রস্ত হয় তিস্তার স্টেজ-৫ বাঁধটি।

তবে এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। পাহাড় ধসের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। স্থানীয়রাই সেই ভিডিও সামাজিক মাধ্যমে শেয়ার করেছেন। পাহাড়ের বিশাল অংশ হুড়মুড়িয়ে জলবিদ্যুৎ কেন্দ্রের ওপর আছড়ে পড়ায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্য,২০২৩ সালে সিকিমে লোনাকে হিমবাহ সৃষ্ট হ্রদ ফেটে যে দুর্যোগ নেমে এসেছিল,সেই দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছিল তিস্তার এই বাঁধটি। তারপর থেকেই বাঁধটি অচল অবস্থাতেই পড়ে রয়েছে। তবে জলবিদ্যুৎ কেন্দ্রটি সচল রয়েছে।

গত কয়েক দিনে বারবার ধস নামায় কর্মীদের নিরাপত্তার জন্য আগেই সরিয়ে দেয়া হয়েছিল। ফলে বড় বিপদ এড়ানো সম্ভব হয়েছে বলে জানিয়েছেন কর্মীরা।