Leadখেলা

তিন যুগ পর ভারতের মাটিতে টেস্ট ম্যাচ জিতল নিউজিল্যান্ড

ঢাকা জার্নাল ডেস্ক

ভারতের মাটিতে খেলতে গিয়ে ১০০ রানের বেশি টার্গেটে এর আগে সর্বশেষ টেস্ট জয়ের ইতিহাস আছে দক্ষিণ আফ্রিকার। ২০০০ সালের পর আর এমন কীর্তি দেখা যায়নি। আবার একই ভেন্যু মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সর্বনিম্ন ১০৭ রান লক্ষ্য দিয়েও ভারতের জয়ের রেকর্ড ছিল। কাকতালীয়ভাবে বেঙ্গালুরু টেস্টেও নিউজিল্যান্ডের বিপক্ষে সমান ১০৭ রানের লক্ষ্য দেয় রোহিত শর্মারা। তবে এবার আর কোনো রূপকথা নয়, নিউজিল্যান্ড ম্যাচ জিতল ৮ উইকেটের বড় ব্যবধানে।

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে পঞ্চম দিন বৃষ্টির বাগড়ায় পড়ার শঙ্কা ছিল। কিন্তু প্রকৃতিও সহায় হয়নি ভারতের। যদিও দিনের শুরুতে জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজরা সুইংয়ে কাবু করতে চেয়েছেন কিউই ব্যাটারদের। ২ উইকেটও তুলে নেন ৩৫ রানে। তবে বাকি পথ দেখেশুনে পার করেছেন উইল ইয়ং ও রাচিন রবীন্দ্ররা। শেষ পর্যন্ত ইয়ং ৪৫ আর রাচিন ৩৯ রানে অপরাজিত থেকে কিউইদের জয় নিশ্চিত করেছেন।

ভারতের মাটিতে এর আগে নিউজিল্যান্ডের সর্বশেষ টেস্ট ম্যাচ জয়ের নজির ছিল ১৯৮৮ সালে। সফরকারী হয়ে আরেকটি জয় পেতে তাদের ৩৬ বছর অপেক্ষা করতে হয়েছে। যা ভারতে নিউজিল্যান্ডের তৃতীয় টেস্ট জয়। যদিও রোহিত-কোহলিদের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জয়ের সুখস্মৃতি আছে কিউইদের। ভারতের স্বপ্নভঙ্গ করে ২০২১ সালে ফরম্যাটটির প্রথম বিশ্বআসরে কেইন উইলিয়ামসনের নিউজিল্যান্ড শিরোপা জিতেছিল।

ভারত প্রথম ইনিংসে ঘরের মাঠে সর্বনিম্ন ৪৬ রানে অলআউট হয়ে মহাবিপর্যয় দেখেছিল। তবে ঠিকই পরের ইনিংসে ঝড় তুলে সংগ্রহ করে ৪৬২ রান। তাতে কী হয়েছে, তারা যে প্রথম ইনিংসে পিছিয়ে ছিল ৩৫৬ রানে। টেস্ট ইতিহাসে প্রথম ইনিংসে ২৯১ রানের চেয়ে বেশি পিছিয়ে থেকে কোনো দল এর আগে টেস্ট জিততে পারেনি। ফলে ভারতকে জিততে হতো বিশ্বরেকর্ড গড়ে।

শেষ পর্যন্ত আশানুরূপ ফলই দেখল ক্রিকেট বিশ্ব। জয় পেতে অসুবিধা হয়নি সফরকারীদের। তিন ম্যাচের প্রথম টেস্ট জিতে তারা ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গেল তারা।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১ম ইনিংসঃ ৪৬ (৩১.২ ওভার); পান্ত ২০, জয়সওয়াল ১৩; হেনরি ৫-১৫, ও’রুর্ক ৪-২২

নিউজিল্যান্ড ১ম ইনিংসঃ ৪০২ (৯১.৩ ওভার); রাচিন ১৩৪, কনওয়ে ৯১; জাদেজা ৩-৭২, কুলদীপ ৩-৯৯

ভারত ২য় ইনিংসঃ ৪৬২ (৯৯.৩ ওভার); সরফরাজ ১৫০, পান্ত ৯৯; ও’রুর্ক ৩-৯২, হেনরি ৩-১০২

নিউজিল্যান্ড ২য় ইনিংসঃ ১১০/২ (২৭.৪ ওভার); ইয়ং ৪৮*, রাচীন ৩৯*; বুমরাহ ২-২৯

ফলাফলঃ নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ রাচিন রবীন্দ্র

সিরিজঃ তিন ম্যাচে নিউজিল্যান্ড ১-০ তে এগিয়ে