খেলা

তামিমের রেকর্ড দখল করলেন মুশফিক

ঢাকা জার্নাল ডেস্ক

দুর্দান্ত পাকিস্তান সফরের পর ভারতের মাটিতে সিরিজের প্রথম ম্যাচেই ভরাডুবি হয়েছে বাংলাদেশের। বাজে পারফরম্যান্সের এই ম্যাচে সফরকারী দলের ব্যাটিং বিভাগ প্রায় পুরোটাই ছিল ‘ফ্লপ’। রাওয়ালপিন্ডিতে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন অভিজ্ঞ টাইগার উইকেটকিপার-ব্যাটার মুশফিকুর রহিম। সেই তিনিও এবার চেন্নাইয়ের মাটিতে ছিলেন নিষ্প্রভ। ব্যাট হাতে দুই ইনিংসে তার ব্যাট থেকে এসেছে যথাক্রমে ৮ ও ১৩ রান।

তবে দলীয় ব্যর্থতার ভীড়েও ব্যক্তিগত একটা কীর্তি গড়া হয়ে গেছে মুশফিকের। দেশের ইতিহাসে সর্বোচ্চ আন্তর্জাতিক রানের কীর্তিটা নিজের নামে করে নিয়েছেন মিস্টার ডিপেন্ডেবল। আগে এই রেকর্ডটা ছিল টাইগার ওপেনার তামিম ইকবালের।

তামিমকে ছাড়িয়ে যেতে চেন্নাই টেস্টে মুশফিকের দরকার ছিল ৯ রান। প্রথম ইনিংসে ৮ রানে আউট হন তিনি। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে মাঠে নেমে মাত্র এক রান করতেই অনন্য কীর্তিটা একান্ত নিজের করে নিলেন মুশফিক।

তিন ফরম্যাট মিলিয়ে দেশের জার্সিতে সর্বোচ্চ ১৫,১৯২ রান ছিল তামিমের। এবার আন্তর্জাতিক ক্যারিয়ারে মুশফিকের মোট রান গিয়ে দাঁড়িয়েছে ১৫,২০৫ তে।

৯১ টেস্ট ম্যাচে মুশফিকের রান ৫,৯১৩। ২৭১টি ওয়ানডেতে তার ব্যাট থেকে এসেছে ৭,৭৯২ রান। আর ১০২ টি-টোয়েন্টিতে তার রান ১,৫০০। সব মিলিয়ে তার রান এখন ১৫,২০৫।

মুশফিক আর তামিমের পরের অবস্থানে আছেন সাকিব আল হাসান। তিন ফরম্যাট মিলিয়ে সাকিবের রান ১৪,৬৯৬। এরপর চারে থাকা মাহমুদউল্লাহর রান ১০,৬৯৪ এবং ৭,১৮৩ রানের সঙ্গে পাঁচে আছেন লিটন দাস।