শিক্ষা-সংস্কৃতি

ঢাবির বিশেষ সমাবর্তন ২৬ অক্টোবর, সমাবর্তন বক্তা শেখ হাসিনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিশেষ সমাবর্তন আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে। সমাবর্তনে স্বাধীনতার মহান স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ (মরণোত্তর) ডিগ্রি প্রদান করা হবে। সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. সাহাবুদ্দিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকার সম্মতি জ্ঞাপন করেছেন। শুক্রবার (১১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘সিন্ডিকেট সভায় অক্টোবরে বিশেষ সমাবর্তনের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী আমরা প্রধানমন্ত্রী বরাবর আমন্ত্রণপত্র পাঠাই। প্রধানমন্ত্রীর দফতর থেকে পাঠানো চিঠির মাধ্যমে আমরা অবগত হই আগামী ২৬ অক্টোবর প্রধানমন্ত্রী বক্তা হিসেবে উপস্থিত থাকার সম্মতি জানিয়েছেন। সে অনুযায়ী ওইদিন বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই বিশেষ সমাবর্তন অনুষ্ঠিত হবে।’

উল্লেখ্য, ২০১৯ সালের ২০ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ জাতীয় কমিটি ও জাতীয় বাস্তবায়ন কমিটির যৌথ সভায় বঙ্গবন্ধুকে মরণোত্তর সম্মানসূচক পিএইচডি ডিগ্রি দেওয়ার এই প্রস্তাব উপস্থাপন করেন জাতীয় কমিটির সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

তিনি জানান যে, একই বছর ১০ এপ্রিল (২০১৯) ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠিত সভায় তিনি (ড. মুহাম্মদ সামাদ) বিশেষ সমাবর্তন আয়োজনের মাধ্যমে বঙ্গবন্ধুকে জন্মশতবর্ষে মরণোত্তর সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদানের প্রস্তাব পুনরায় উত্থাপন করেন। সেই প্রস্তাব ২০২০ সালের ২৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এবং ২৮ জানুয়ারি সিন্ডিকেটে সর্বসম্মতভাবে অনুমোদিত হয়।

দীর্ঘ প্রায় চার বছর বিলম্বে হলেও সেই বিশেষ সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে জেনে তিনি গর্বিত বোধ করছেন। সেই সঙ্গে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ সমাবর্তন বক্তা হিসেবে সদয় সম্মতি জ্ঞাপন করায় তিনি তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।