সারাদেশ

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ময়লার স্তুপ: জনদুর্ভোগ ও অব্যবস্থাপনা

ঢাকা জার্নাল ডেস্ক: সেলিম রানা, গাজীপুর

গাজীপুরের কালিয়াকৈরের ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক বর্তমানে ময়লার ভাগাড়ে পরিণত হয়ে গেছে। মহাসড়কের একাধিক স্থানে দিনের পর দিন ময়লা জমে থাকার ফলে যান চলাচল ব্যাহত হচ্ছে এবং পথচারীদের যাতায়াতে অসুবিধা সৃষ্টি করছে। এর ফলে সড়কে অনাকাঙ্খিত দুর্ঘটনার ঝুঁকিও বাড়ছে। স্থানীয় জনগণ এই সমস্যাকে কর্তৃপক্ষের অবহেলা ও উদাসীনতার ফলাফল হিসেবে দেখছেন।

এই সড়কটি দিয়ে দেশের বিভিন্ন আন্তঃজেলা ও দূরপাল্লার যানবাহন চলাচল করে, যা সড়কের গুরুত্বকে আরও বাড়িয়ে তোলে। বিশেষ করে মহাসড়কের পাশে থাকা শিল্প কারখানার শ্রমিকরা প্রতিদিন এই সড়ক ব্যবহার করে কর্মস্থলে যাতায়াত করেন। কিন্তু সফিপুর, বিশ্বাস পাড়া, হরিণহাটি এবং চন্দ্রা এলাকায় সার্ভিস লেনে বাসা-বাড়ির ময়লা ফেলার কারণে এই সড়কটি ক্রমশ বিপজ্জনক হয়ে উঠছে। স্থানীয় পৌরসভার ট্রাকগুলো কয়েকদিন পর পর ময়লা সংগ্রহ করলেও, এই প্রক্রিয়ায় ৩-৪ দিন লেগে যায়, যার ফলে সড়কে ময়লার স্তুপ জমে থাকে।

একজন স্থানীয় কারখানার শ্রমিকের ভাষ্যমতে, “প্রতিদিন কাজের জন্য মহাসড়ক ধরে যাতায়াত করতে হয়। ময়লার স্তুপ থাকার কারণে দুর্গন্ধে চলাফেরা করা কষ্টকর হয়ে যায়। বৃষ্টির সময় পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠে, তখন এই সড়ক দিয়ে হাঁটা বা গাড়ি চালানো রীতিমতো বিপদজনক হয়ে দাঁড়ায়।” এছাড়া ময়লা জমে থাকার কারণে বিভিন্ন প্রকার পোকামাকড়ের উপদ্রবও দেখা দেয়, যা জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে উঠেছে।

গাড়ি চালক আব্দুল মতিন মিয়া বলেন, “এই মহাসড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষত চন্দ্রা, হরিণহাটি ও বিশ্বাস পাড়া এলাকায়। কিন্তু সার্ভিস লেনগুলো ময়লায় পূর্ণ হওয়ায় ছোট গাড়ি চলাচলে অসুবিধা হচ্ছে। এছাড়া যানজটের সময় যাত্রীরা দুর্গন্ধ সহ্য করতে বাধ্য হচ্ছেন, যা তাদের জন্য অসহনীয়।”

সরকার ও স্থানীয় প্রশাসনের দ্রুত হস্তক্ষেপের মাধ্যমে এই সমস্যার সমাধান করা জরুরি। নিয়মিত ময়লা অপসারণ এবং জনগণের সচেতনতা বৃদ্ধি করে সড়কের স্বাভাবিক যান চলাচল নিশ্চিত করা না গেলে, দুর্ঘটনার ঝুঁকি এবং জনদুর্ভোগ ক্রমশ বাড়তেই থাকবে।