Lead

ঢাকা অবরোধ সফল করার ঘোষণা হেফাজতের

Lalbag-Saimon-SSMM-120130504013553ঢাকা জার্নাল: যেকোনো মূল্যে ঢাকা অবরোধ কর্মসূচি সফল করা হবে বলে ঘোষণা দিয়েছে হেফাজত ইসলাম। ভয় ভীতির প্রদর্শনের মাধ্যমে হেফাজতের এ ঈমানী আন্দোলন বন্ধ করা যাবে না বলেও মন্তব্য করেছে সংগঠনটি।

শনিবার সকালে লালবাগের ঢাকা মহানগর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির যুগ্ম আহ্বায়ক মুফতী ফয়জুল্লাহ এ মন্তব্য করেন।

তিনি বলেন, একমাত্র আল্লাহই পারবে এই আন্দোলন থামাতে।পৃথিবীর কোন শক্তি নেই যে আমাদের ঈমানী আন্দোলন বন্ধ করতে পারে। রোববারের কর্মসূচি সফল করতে সরকারের সহযোগিতাও কামনা করেন তিনি।

এ সময় মানবিক দিক বিবেচনায় সাভার ট্র্যাজেডির সঙ্গে সম্পৃক্ত লাশবাহী গাড়ি, সংবাদপত্র, অ্যাম্বুলেন্স, উদ্ধার তৎপরতায় নিয়োজিত সবধরনের যানবাহন, দেশি-বিদেশি পরিদর্শকদের গাড়িসহ এ জাতীয় যানবাহন অবরোধের আওতামুক্ত বলেও জানানো হয়।

তিনি অভিযোগ করে বলেন, ঢাকা অবরোধ সফল করতে সারাদেশ থেকে কাফেলা ঢাকার ‍উদ্দেশে রওয়ানা হয়েছে। ঢাকা আসার পথে হেফাজতের নেতা-কর্মীদের সরকার প্রশাসন ও দলীয় লোকজন নানাভাবে বাধা দিচ্ছে। তবে বাধা দেওয়ার পরিণাম ভালো হবে না। সকল বাধা উপেক্ষা করে ঢাকা অবেরাধ কর্মসূচি সফল করা হবে।
ফয়জুল্লাহ আরো জানান, রোববার ঢাকার প্রবেশ পথে মোট ছয়টি স্পটে অবস্থান নিবে হেফাজত কর্মীরা। সেখানে তারা সন্ধ্যা ৬টা পযন্ত অবস্থান নেবে। এছাড়াও কর্মসূচির সাবিক পরিস্থিতি দেখে একটি সমাবেশ করা হবে। সেজন্য উত্তর গেটে অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর শুক্রবার সংন্ধ্যায় সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যের সমালোচনা করে বলেন, প্রধানমন্ত্রী আমাদের অবরোধ কর্মসূচি স্থগিতের আহ্বান করেছেন কিন্তু আমাদের দাবি সম্পর্কে সু-স্পষ্ট কোন বক্তব্য দেননি। আমাদের ১৩ দফা দাবি সম্পর্কে তিনি কিছু ব্যখ্যা দিয়েছেন যা স্ববিরোধী বলে মনে করি আমরা। কারণ এরইমধ্যে সরকারের পক্ষ থেকে হেফাজতের ১৩ দফা দাবিকে অযৌক্তিক বলে আখ্যা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী সাভারের ঘটনার কথা উল্লেখ করে মানবিক দিক বিবেচনা করে হেফাজতের কর্মসূচি স্থগিতের আহ্বান করেছিলেন এমন প্রশ্নের জবাবে হেফাজতের এই নেতা বলেন, সাভারের মর্মান্তিক ঘটনায় উদ্ধার কাজ ও অসহায়দের পাশে দাঁড়ানোর ব্যাপারে মানবিক বিবেচনায় আমাদের তৎপরতা সবসময় অব্যাহত ছিল এবং আগামী দিনে অব্যাহত থাকবে। সুতরাং সাভার ঘটনার সঙ্গে সম্পৃক্ত লাশবাহী গাড়ি, সংবাদপত্র, অ্যাম্বুলেন্স, উদ্ধার তৎপরতায় নিয়োজিত সবধরনের যানবাহন, দেশি-বিদেশি পরিদর্শকদের গাড়িসহ এ জাতীয় যানবাহন অবরোধের আওতামুক্ত থাকবে।

প্রধানমন্ত্রীর দেওয়ার বক্তব্যে জের ধরে তিনি বলেন, শুক্রবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে দেওয়া প্রধানমন্ত্রীর বক্তব্যে হেফাজতে ইসলামের ১৩ দফা দাবি সম্পর্কে গ্রহণযোগ্য কোনো মত ও দিক-নির্দেশনা পাওয়া যায়নি। সে কারণে হেফাজতে ইসলাম ঘোষিত ৫ মে’র ঢাকা অবরোধ কর্মসূচি বহাল রাখার ঘোষণা দিচ্ছি।
কোনো ধরনের বিভ্রান্তিতে কান না দেওয়ার জন্য নেতাকর্মীদের আহ্বান জানিয়ে তিনি বলেন, “ঢাকা অবরোধ কর্মসূচি হবেই।”

প্রধানমন্ত্রীর বক্তব্যে প্রতি দৃষ্টি দিয়ে তিনি বলেন, হেফাজতে ইসলাম ঘোষিত ১৩ দফার মেনে নেওয়ার কোনো রকম সিদ্ধান্ত ও নিশ্চয়তা পাওয়া যায়নি। বরং এসব দাবির বিষয়ে কিছু বিভ্রান্তিকর কথাই উঠে এসেছে। এতে ঢাকা অবরোধ কর্মসূচি স্থগিতের মতো কোনো রকম উপাদান নেই বলেই প্রতীয়মান হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় মহাসচিব জোনায়েত বাবু নগরী, মুফতী ওয়াক্কাস, উপদেষ্টা আব্দুল লতিফ নেজামী, মাওলানা ইসহাক, যুগ্ম আহ্বায়ক মাওলানা আব্দুল রউফ ইউসুফী, মাওলানা আবুল হাসানাত আমিনী, মাওলানা জাফরুল্লাহ খান, লালবাগ জোনের সদস্য সচিব মঞ্জুরুল ইসলামসহ কেন্দ্রীয় ও মহানগর নেতৃবৃন্দ।

ঢাকা জার্নাল, মে ০৪, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.