Leadখেলা

টেস্টে শেষ দেখায় সাকিবকে ব্যাট উপহার দিলেন কোহলি

ঢাকা জার্নাল ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেটের শেষ অধ্যায়ে আছেন বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় সাকিব আল হাসান। ইতিমধ্যে লাল বলের ক্রিকেট ও টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিয়ে ফেলেছেন এই পোস্টার বয়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাটিতে শেষ টেস্ট ম্যাচটি খেলার কথা রয়েছে এই টাইগার অলরাউন্ডারের। তবে সাকিবের দেশে ফেরা নিয়ে কিছুটা দ্বিধা এবং শঙ্কা থাকায় দক্ষিণ আফ্রিকা সিরিজ এখনো নিশ্চিত নয় তার।

প্রোটিয়াদের বিপক্ষে যদি সাকিব যেকোনো কারণে নিজের বিদায়ী টেস্ট ম্যাচটি না খেলতে পারেন, তাহলে আজ ভারত সফরের কানপুর টেস্টটিই ছিল তার শেষ টেস্ট ম্যাচ। অন্তত ভারতের বিপক্ষে এটি সাকিবের শেষ টেস্ট ম্যাচ ছিল তা তো নিশ্চিতভাবেই বলা যায়। দিনটি স্মরণীয় করে রাখতেই মাঠে এক আকস্মিক ঘটনা ঘটালেন ভারতীয় ক্রিকেটের অন্যতম বড় তারকা বিরাট কোহলি।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের জন্য দুই দলের ক্রিকেটাররা দাঁড়িয়ে ছিলেন বাউন্ডারি লাইনের একদম কাছেই। কিছুক্ষণ আগেই ব্যাট হাতে অপরাজিত থেকে দলকে জিতিয়েছিলেন কোহলি, তখনও তাকে ব্যাট হাতে ছুটতেই দেখা যায়। কিন্তু কোহলি আসলে আসছিলেন সাকিবের কাছেই।

নিজের ব্যাটটি বিদায়ী স্মারক হিসেবে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিবের হাতে তুলে দেন কোহলি। বন্ধুর মতো কাঁধে হাত রেখে কিছুক্ষণ কথাও বলেন ইতিহাসের এবং বর্তমান সময়ের অন্যতম সেরা এই ব্যাটার।

মাঠের ক্রিকেটকে কেন্দ্র করে একাধিকবার সাকিব ও কোহলির বাকযুদ্ধে জড়ানোর দৃশ্য দেখেছে ক্রিকেট বিশ্ব। খেলার মাঠে এই দুই প্রতিবেশী দেশের দুই তারকাই বেশ গরম মেজাজে থাকেন, খেলাকে কেন্দ্র করে অনেকসময়ই নিজেদের মেজাজের ওপর নিয়ন্ত্রণ হারিয়েছেন তারা। তবে আজ ক্রিকেটের অন্যতম তারকা সাকিবের ভারতের মাটিতে শেষ ম্যাচের পর ভিন্ন রূপেই দেখা গেল কোহলিকে।

ভারতের মাটিতে লাল বলের ক্রিকেটে নিজের শেষ ম্যাচটি যদিও রাঙ্গাতে পারেননি সাকিব। ব্যাট হাতে আজ (মঙ্গলবার) দ্বিতীয় ইনিংসে সাকিবের ব্যাট থেকে এক রানও আসেনি, দ্বিতীয় বলেই তাকে সাজঘরে ফেরান জাদেজা। এছাড়াও টানা দুই ম্যাচে শোচনীয় ভাবে হেরে হোয়াইটওয়াশের লজ্জায়ও ডুবেছে বাংলাদেশ।