Leadখেলা

টেনিস কিংবদন্তি নাদালের অবসর ঘোষণা

ঢাকা জার্নাল ডেস্ক:

ক্যারিয়ারের পড়ন্ত বেলায় চোটজর্জর সময় পার করছিলেন স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল। চলতি মৌসুম শেষেই নিজের ব্যাট ও বুটজোড়া তুলে রাখবেন ২২টি গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকা। ৩৮ বছর বয়সী নাদাল আগামী মাসে স্পেনের মালাগায় ডেভিস কাপের ফাইনালে নিজের শেষ ম্যাচ খেলবেন।

আজ (বৃহস্পতিবার) এক ভিডিও বার্তায় নাদাল বলেন, ‘পেশাদার টেনিস থেকে অবসরের ঘোষণা দিতে আমি হাজির হয়েছি। বাস্তবতা হচ্ছে গত কয়েক বছর খুবই কঠিন সময় পার করেছি, বিশেষত শেষ দুই বছর। এ ধরনের সীমাবদ্ধতা নিয়ে আমি খেলা চালিয়ে যেতে পারব বলে মনে করি না।’

টেনিসের পুরুষ এককে সর্বকালের দ্বিতীয় সেরার খেতাব নিয়েই অবসরে যাচ্ছেন নাদাল। তার সামনে আছেন কেবল দীর্ঘ সময়ের চিরপ্রতিদ্বন্দ্বী নোভাক জোকোভিচ। ফরাসি ওপেনে রেকর্ড সর্বোচ্চ ১৪টি শিরোপা জয়ের পথে নাদাল রোলা গাঁরোয় ১১৬ ম্যাচের মধ্যে ১১২টিতেই জিতেছেন।

এ ছাড়া ইউএস ওপেনে চারবার, অস্ট্রেলিয়ান ওপেন এবং উইম্বলডনে দুইবার করে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন এই স্প্যানিশ টেনিস তারকা। অলিম্পিক গেমসেও তিনি হতাশ করেননি। যেখানে সিঙ্গেল এবং ডাবল উভয় বিভাগেই স্বর্ণ জিতেছেন নাদাল। এ ছাড়া স্পেন তার কল্যাণে সর্বোচ্চ পাঁচবার ডেভিস কাপের টাইটেল জিতেছে, শেষটি এসেছে ২০১৯ সালে।