আন্তর্জাতিকশীর্ষ সংবাদসংবাদ শিরোনামস্পটলাইট

টিকটকের প্রধান কার্যালয়ে খাদ্যে বিষক্রিয়ায় ৫৭ কর্মী হাসপাতালে ভর্তি

ঢাকা জার্নাল রিপোর্ট: 

সিঙ্গাপুরে টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্সের প্রধান কার্যালয়ে খাদ্যে বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে ৬০ কর্মকর্তা-কর্মচারী অসুস্থ হয়ে পড়েছেন। গত মঙ্গলবার অসুস্থ হয়ে পড়া এসব কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ৫৭ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বাইটড্যান্স জানায়, গতকাল মঙ্গলবার ৬০ জন গ্যাস্ট্রোএন্টেরাইটিসের মতো রোগে আক্রান্ত হন। তাদের মধ্যে ৫৭ জনকে হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসা দেওয়া হয়েছে।

বাইটড্যান্সের পক্ষ থেকে আরও বলা হয়েছে, তাদের কর্মীদের অসুস্থতার কারণ খতিয়ে দেখা হচ্ছে।

বিবিসি জানতে পেরেছে, বাইটড্যান্সের অফিসগুলোতে কোনো খাবার প্রস্তুত বা রান্না করা হয় না। তারা তৃতীয় পক্ষের ক্যাটারারদের সাহায্যে কর্মীদের খাবার সরবরাহ করে থাকে।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সিঙ্গাপুরের বিজনেস ডিস্ট্রিক্টের ওই ভবনে অসুস্থ কর্মীদের চিকিৎসা দেওয়ার জন্য ১৭টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে।

বাইটড্যান্সের এক মুখপাত্র বিবিসিকে বলেন, ‘আমরা আমাদের কর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছি এবং আক্রান্ত কর্মীদের জন্য তাৎক্ষণিক পদক্ষেপ নিয়েছি।’

তারা আরও জানায়, আমরা বিষয়টি তদন্ত করে দেখছি এবং এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছি।

সিঙ্গাপুর ফুড এজেন্সি (এসএফএ) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে একটি যৌথ বিবৃতিতে বলেছে, ‘খাদ্য সরবরাহকারীদের অবশ্যই ভাল খাদ্য সরবরাহের দায়িত্ব পালন করতে হবে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ত্রুটিপূর্ণ খাদ্য সরবরাহকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে দ্বিধা করবে না এসএফএ।’

২০১২ সালে চীনা উদ্যোক্তাদের প্রতিষ্ঠিত বাইটড্যান্স চীনে শর্ট ভিডিও অ্যাপ ‘ডোয়িন’ দিয়ে প্রথম বড় সাফল্য পেয়েছিল। এক বছর পর তারা ডোয়িনের আন্তর্জাতিক সংস্করণ ‘টিকটক’ চালু করে। চীন বাদে বিশ্বজুড়ে এক বিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে টিকটকের।

বর্তমানে এটি সিঙ্গাপুর এবং লস অ্যাঞ্জেলেসভিত্তিক একটি সীমিত দায়বদ্ধ সংস্থার মাধ্যমে পরিচালিত হয়। তবে মূলত এটি বাইটড্যান্সের মালিকানাধীন।