খেলাসংবাদ শিরোনাম

টাইগারদের দারুণ প্রতিরোধ

Mominul_Haque1434170699ঢাকা জার্নাল : দারুণ ভাবে এগিয়ে চলেছে টাইগারদের প্রথম ইনিংস। তামিমকে হারালেও প্রতিরোধ গড়ে তুলেছেন মুমিনুল এবং ইমরুল। ভারতীয় বোলারদের সামলে নিয়ে ৫৮ রানের জুটি গড়েছেন এ দুই স্বাগতিক ব্যাটসম্যান।

১৮ ওভারে বাংলাদেশ এক উইকেট হারিয়ে তুলেছে ৮৫ রান। ইমরুল ৪১ রান নিয়ে আর মুমিনুল ২৪ রান নিয়ে অপরাজিত রয়েছেন।

দলীয় ২৭ রানের মাথায় বাংলাদেশ তামিম ইকবালের উইকেটটি হারায়। তামিমের বিদায়ে ব্যাটিং ক্রিজে আসেন মুমিনুল হক। ওপেনার ইমরুল কায়েস আর মুমিনুল জুটি গড়ে দলকে এগিয়ে নিয়ে চলেছেন।

১০টা ২৭ মিনিটে চতুর্থ দিনের প্রথম সেশনে বৃষ্টি নামলে ম্যাচের আম্পায়াররা খেলা বন্ধ রাখার ঘোষণা দেন। তবে, অল্প পরেই বৃষ্টি থেমে গেলে ফের শুরু হয় প্রথম সেশনের খেলা।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে তামিম ইকবাল গড়ে ফেলেন অনন্য এক রেকর্ড। ইনিংসের তৃতীয় ওভারে ইশান্ত শর্মার বলে দুই রান নিয়ে বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে নিজ দেশের হয়ে ওয়ানডে এবং টেস্টে সবচেয়ে বেশি রান, সবচেয়ে বেশি সেঞ্চুরি ও সর্বোচ্চ ইনিংসের মালিক হন তামিম।

দলীয় ইনিংসের ষষ্ঠ ওভারের শেষ বলে তামিম বিদায় নেন। অশ্বিনের ঘূর্ণিতে পরাস্ত হয়ে স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে আউট হওয়ার আগে দেশসেরা এ ওপেনার করেন ১৯ রান।

এর আগে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের চতুর্থ দিন ব্যাটিংয়ে নামার আগে অফিসিয়ালি ইনিংস ঘোষণা করে সফরকারী ভারত। ইনিংস ঘোষণার ফলে টাইগারদের হয়ে প্রথম ইনিংসে ব্যাট হাতে নামেন ৪০ টেস্ট খেলা তামিম ইকবাল এবং ২২ টেস্ট খেলা ইমরুল কায়েস। ভারতের হয়ে বোলিং সূচনায় আসেন ইশান্ত শর্মা।

প্রথম ইনিংসে ১০৩.৩ ওভার খেলে অতিথিরা ছয় উইকেট হারিয়ে সংগ্রহ করে ৪৬২ রান।

মুরালি বিজয়, শিখর ধাওয়ান আর অজিঙ্কা রাহানের ব্যাটে ভর করে স্বাগতিকদের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করায় সফরকারী ভারত। দলের দুই ওপেনার ২৮৩ রানের জুটি গড়ে ভালো সূচনা এনে দেন। শিখর ধাওয়ান ১৭৩ ও মুরালি বিজয় ১৫০ রান করে বিদায় নেন।

এছাড়া পাঁচ নম্বরে নামা অজিঙ্কা রাহানে করেন ৯০ রান। আর তৃতীয় দিন টাইগারদের হয়ে ৪টি উইকেট তুলে নেন বাংলাদেশের মাটিতে শততম টেস্ট উইকেট পাওয়া বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাকি দুটি উইকেট পান জুবায়ের।

প্রথম দিন বৃষ্টি বাধায় ৫৬ ওভার খেলে ভারত সংগ্রহ করেছিল বিনা উইকেটে ২৩৯ রান। দ্বিতীয় দিন বৈরি আবহাওয়া একটি বলও মাঠে গড়ায়নি। তৃতীয় দিনও বৃষ্টি বাধা দিলে মাত্র ৪৭.৩ ওভার খেলা মাঠে গড়ায়।

ঢাকা জার্নাল, ১৩ জুন ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.