আন্তর্জাতিক

জার্মানিতে বৈধ হচ্ছে গাঁজা

গাঁজাকে বৈধ ঘোষণা করার পরিকল্পনার প্রস্তাবে স্বীকৃতি দিল জার্মান মন্ত্রিসভা। এই সিদ্ধান্ত কার্যকর হলে বিনোদনের জন্য সামান্য পরিমাণ গাঁজা নিজের কাছে রাখতে পারবেন জার্মান নাগরিকরা। ব্যবসায়ীরা গাঁজা চাষ ও বিক্রির অনুমতি পাবেন।

জার্মান স্বাস্থ্যমন্ত্রী কার্ল লওটেরবাখ জানিয়েছেন, এই সিদ্ধান্ত কার্যকর হলে ব্যক্তিগত বিনোদনের জন্য একজন ব্যক্তি ২৮ গ্রামের কিছু বেশি গাঁজা তার কাছে রাখতে পারবেন। স্বয়ংক্রিয় যন্ত্র থেকে গাঁজা কিনতে পারবেন প্রাপ্তবয়স্ক জার্মান নাগরিকরা। ব্যবসায়ীরা গাঁজা চাষ করার অনুমতি পাবেন।

তবে এই পরিকল্পনা বাস্তবায়িত করতে গেলে বেশ কিছু বাধা পার করতে হবে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নের আইনের পরিপন্থী হয় এমন কিছু করা যাবে না এই আইনে। মন্ত্রিসভার অনুমোদনের পর এই নিয়ে জার্মান পার্লামেন্টে আলোচনা হবে। সব মিলিয়ে ২০২৪ সালের আগে জার্মানিতে গাঁজা বৈধ হওয়ার সম্ভাবনা কম। বর্তমানে জার্মানিতে শুধুমাত্র মৃত্যুপথযাত্রী রোগীদের চিকিৎসায় গাঁজার ব্যবহার বৈধ। জার্মান স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, গাঁজা বৈধ করার এমন প্রক্রিয়া জার্মানি তৈরি করতে চাইছে যা অন্যন্য ইউরোপীয় দেশ অনুসরণ করতে পারে।

পরিকল্পনা অনুসারে জার্মানিতে সেই গাঁজাই বিক্রি করা যাবে, যা সেদেশে উৎপন্ন হয়েছে। আমদানি করে গাঁজা বিক্রির ওপর নিষেধাজ্ঞা থাকবে। এছাড়া গাঁজা সেবনে প্ররোচনা দেয় এমন বিজ্ঞাপনও আইন করে নিষিদ্ধ করা হতে পারে। এছাড়া গাঁজায় কতটা সক্রিয় উপাদান থাকবে তাও বয়স অনুসারে বেঁধে দিতে পারে সরকার। বর্তমানে ইউরোপে দ্বীপরাষ্ট্র মালটায় বিনোদনের জন্য গাঁজার ব্যবহার বৈধ।