Leadসংবাদ শিরোনামসব সংবাদ

জাতীয় পরিচয়পত্রে যুক্ত হচ্ছে ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট

Smart Cardঢাকা জার্নাল: জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ডে যুক্ত হচ্ছে উন্নত বিশ্বের আরেকটি নিরাপত্তা ব্যবস্থা। এক্ষেত্রে সকলের স্মার্ট কার্ডে থাকবে ডিজিটাল বা ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট। ফলে কেউ জালিয়াতি করলেও এ কার্ড আর ব্যবহার করতে পারবে না।

বর্তমানে যে স্মার্ট কার্ড ছাপানো হচ্ছে, এতে ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট রাখার কোনো পরিকল্পনা ছিল না। তবে সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ বিষয়ে একটি প্রস্তাবনা দিলে তাতে সায় দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সহকারী সচিব একেএম লুৎফর রহমান স্বাক্ষরিত ওই প্রস্তাবনায় বলা হয়েছে, ‘শিগগিরই স্মার্ট কার্ড নাগরিকদের হাতে তুলে দেওয়া হবে, যা যুগান্তকারী ঘটনা। তবে এ পরিচয়পত্রে ডিজিটাল স্বাক্ষর সুবিধা থাকলে নাগরিকদের তথ্যের নিরাপত্তা অধিকতর নিশ্চিত করতে সুবিধা হতো। এটা ছাড়া নাগরিকদের বিভিন্ন ধরনের হয়রানির মুখে পড়তে হতে পারে। তাই স্মার্ট কার্ডে ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট রাখাটা জরুরি’।

ইসি সচিব সিরাজুল ইসলামকে পাঠানো ওই চিঠিতে ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট স্মার্ট কার্ডে যুক্ত করতে একটি সমঝোতা স্মারককে উপনীত হওয়ার জন্যও বলেছে মন্ত্রণালয়টি। যার অনুলিপি দেওয়া হয়েছে ইসির জাতীয় পরিচয়পত্র নিবন্ধন (এনআইডি) অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিনকেও।

সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন, আমাদের কার্ডে ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট রাখার জন্য অপশন আছে। তবে এটা যুক্ত করার পরিকল্পনা আগে ছিল না। কেননা, আমাদের দেশে এ প্রযুক্তি ছিল না। তবে এখন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রস্তাব দেওয়ায় আমরা তাতে সাধুবাদ জানিয়েছি।

তিনি বলেন, খুব শিগগিরই জাতীয় পরিচয়পত্র নাগরিকদের দেওয়া হবে। এজন্য সবার স্মার্ট কার্ডেই ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট যুক্ত করা হবে।

এনআইডি অণুবিভাগের মহাপরিচালক জানান, এটি হচ্ছে পাসওয়ার্ডের মতো। যা অথেনটিকেশনের (যথার্থতা) বিষয়টি নিশ্চিত করবে। অর্থাৎ কারো কার্ড জালিয়াতি করাও হলে অথেনটিকেশন কোড ছাড়া এটি কাজ করবে না। এটি হলে স্মার্ট কার্ডে নিরাপত্তা আরো বাড়বে।

বর্তমানে দেশে প্রায় ১০ কোটি ভোটার রয়েছেন। তাদের মধ্যে ৯ কোটি নাগরিককে স্মার্ট কার্ড দেওয়ার কার্যক্রম হাতে নিয়েছে ইসি। ইতোমধ্যে প্রায় এক কোটি কার্ড ছাপানোর কাজ শেষও করেছে সংস্থাটি।

ঢাকা জার্নাল, ফেব্রুয়ারি ২৪, ২০১৬

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.