শিক্ষা-সংস্কৃতি

জলবায়ু পরিবর্তন বিষয়ে নতুন প্রজন্মকে সচেতন করার আহ্বান

Quiz compititionঢাকা জানাল: কুইজ প্রতিযোগিতার পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা আগামীতে পরিবেশগত ঝুঁকি মোকাবেলায় জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ে নতুন প্রজন্মকে সচেতন করার আহ্বান জানিয়েছেন। শুক্রবার রাজধানীর ঢাকা গভ: কমার্শিয়াল ইনষ্টিটিউট মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়্

ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) আয়োজিত জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ক কুইজ প্রতিযোগিতায় সেন্ট জোসেফ স্কুল অ্যান্ড কলেজের ফাইম মোসাদ্দিক অনন্য ও সাদমান আমিন চ্যাম্পিয়ান এবং ম্যাপল লিফ স্কুলের বনশ্রী আইরিন ও নূজহাত জায়মা রহমান রানার্স আপ হয়েছেন। কুইজ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারীদের মধ্যে আরো ছিলেন রাজধানীর ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, নালন্দা স্কুল, সেন্ট গ্রেগরী স্কুল, মাস্টারমাইন্ড স্কুল ও সানিডেল স্কুলের শিক্ষার্থীরা।

কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরুস্কার বিতরণ করেন ‘ভোরের কাগজ’ সম্পাদক শ্যামল দত্ত। আনুষ্ঠানে বতৃতা করেন আইউডি’র নির্বাহী পরিচালক নুমান আহম্মেদ খান, শেখ ওয়াহিদ বখত, ফেরদৌস আহমেদ উজ্জল প্রমূখ। এছাড়া পরিবেশবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিক্ষক ও অবিভাবক প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

পুরুস্কার বিতরণকালে শ্যামল দত্ত নতুন প্রজন্মকে জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের পাঠ্য বইয়ের পাশাপাশি অন্যান্য বিষয়েও লেখাপড়া করতে হবে। আমাদের পরিবেশ সম্পর্কে বিস্তারিত জানতে হবে। অন্যথায় আগামী দিনে জলবায় পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা কঠিন হয়ে পড়বে। তিনি জলবায়ু সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে সকলকে একসাথে কাজ করার আহ্বান জানান।

ঢাকা জার্নাল, নভেম্বর ২, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.