শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

ছয় এজেন্সির ৩৩১ জনের হজ অনিশ্চিত

Kabaঢাকা জার্নাল: নির্ধারিত সময়ে সৌদি আরবে এসে বাড়ি ভাড়াসহ আনুসঙ্গিক কাজ সম্পন্ন না করার কারণে চলতি ২০১৫ সালের হজ মৌসুমে বাংলাদেশের ছয়টি হজ এজেন্সির ৩৩১ জনের হজ করা অনিশ্চিত হয়ে পড়েছে।

মঙ্গলবার (২১ জুলাই)  সন্ধ্যায় জেদ্দা কনস্যুলেটের কনসাল (হজ) মো.আসাদুজ্জামান একথা জানান।

তিনি আরও বলেন, নিয়মানুযায়ী বাংলাদেশের ৮৭৮টি এজেন্সিকে এবছর বাংলাদেশি হজযাত্রী পাঠানোর অনুমোদন দেওয়া হলেও এখন (২১জুলাই) পর্যন্ত ৬টি এজেন্সি সৌদি আরবে এসে বাড়ি ভাড়াসহ আনুসাঙ্গিক কাজ করেননি বিধায় তারা এবছর আর হজযাত্রী পাঠাতে পারবেন না।

এক প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, হজযাত্রীদের সঙ্গে টাকা পয়সা নিয়ে কোনো ঝামেলা তৈরির কারণে হয়তো বা এজেন্সিগুলো এবছর হজ যাত্রী পাঠানো থেকে বিরত হয়েছে।

হজ এজেন্সি মালিকদেরকে বাড়ি ভাড়াসহ প্রয়োজনীয় কাজ শেষ করার জন্য সৌদি কতৃপক্ষ যে ভিসা দিয়ে থাকে সেই ভিসার মেয়াদও ইতিপূর্বে শেষ হয়ে গেছে বলেও জানান আসাদুজ্জামান।

এদিকে হজ অফিসের ওয়েবসাইট থেকে জানা গেছে, যে সমস্ত এজেন্সির হজ যাত্রীদের পাসপোর্টের তথ্য এবং ছবি ওয়েবসাইটে আপলোড করা হয়নি সে সমস্ত হজ যাত্রীদের ইমিগ্রেশন কর্তৃপক্ষকে হজ্জযাত্রীদের ডাটা প্রদান করা সম্ভব হচ্ছে না । তাই ওই সমস্ত এজেন্সি সমুহকে আগামী ২৪জুলাই ২০১৫ তারিখের মধ্যে পাসপোর্ট ও অন্যান্য তথ্য এবং ছবি ওয়েবসাইটে আপলোড করার জন্য অনুরোধ করা হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর (৯ জিলহজ ১৪৩৫ হিজরী) চলতি ২০১৫ সালের পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এ বছর হজ ফ্লাইট শুরু হবে আগামী ১৬ আগস্ট এবং তা  শেষ হবে ১৮ সেপ্টেম্বর ২০১৫। ফিরতি হজ ফ্লাইট শুরু হবে ২৭ সেপ্টেম্বর এবং তা শেষ হবে ২৮ অক্টোবর ২০১৫।

এবছর বাংলাদেশ থেকে ১ লাখ এক হাজার ৭৫৮ জন বাংলাদেশি হজ করার কথা রয়েছে। যার মধ্যে ৫ হাজার সরকারি ব্যবস্থাপনায়, বাকি সব বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করবেন।

ঢাকা জার্নাল, জুলাই ২২, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.