Leadসংবাদ শিরোনাম

ছিটমহলবাসীর নাগরিকত্ব নির্ধারণ জুলাইয়ে

Enclavesঢাকা জার্নাল: এ বছরের জুলাইয়ের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে ভারত ও বাংলাদেশের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত যৌথ টিম ছিটমহলবাসীদের মতামত সংগ্রহ করবেন। যারা ভারতীয় নাগরিকত্ব বহাল রাখতে চান এবং ভারতের মূল ভূখণ্ডে চলে যেতে চান, এ টিমের কাছে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে তাদের।

একইভাবে যারা বাংলাদেশের নাগরিকত্ব বহাল রাখতে চান এবং বাংলাদেশের মূল ভূখণ্ডে চলে যেতে চান, তাদের উপর্যুক্ত টিমের কাছে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

যদি কোনো ব্যক্তি ভারতের/বাংলাদেশের নাগরিকত্ব বহাল রাখার ইচ্ছা প্রকাশ করেন, তবে তাকে ১ আগস্ট থেকে ৩০ নভেম্বরের মধ্যে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করে বাংলাদেশের/ভারতের মূলভূখণ্ডে গমন করতে হবে।

এ সময়ে উভয় দেশের মধ্যে যাতায়াতের জন্য তাদের প্রয়োজনীয় ট্রাভেল পাস ইস্যু করা হবে ।

যারা ভারতে বা বাংলাদেশে যেতে চান, তারা চিলাহাটি-হলদিবাড়ী, বুড়িমারী-চেংরাবান্ধা, বাংলাবান্ধা-ফুলবাড়ি চেকপয়েন্ট দিয়ে যেতে পারবেন। যারা ভারতে বা বাংলাদেশে যাবেন, তারা টাকা-পয়সাসহ অস্থাবর সম্পত্তি সঙ্গে নিয়ে যেতে পারবেন।

আগ্রহী ব্যক্তিকে ৩০ নভেম্বরের মধ্যে স্থাবর সম্পত্তি বিক্রি করে ভারতের বা বাংলাদেশের মূল ভূখণ্ডে চলে যেতে হবে। তবে যদি কোনো ব্যক্তি ৩০ নভেম্বরের মধ্যে বা আগে স্থাবর সম্পত্তি রেখে ভারতে বা বাংলাদেশে যেতে চান, সে ক্ষেত্রে সম্পত্তির দলিলের কপি (যদি থাকে) স্থানীয় জেলা প্রশাসনের হেফাজতে রেখে যেতে পারবেন এবং বিক্রির সময় জেলা প্রশাসনের সহায়তা পাবেন।

রোববার বিকেলে স্বরাস্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে,  বাংলাদেশ এবং ভারতের মধ্যে ১৯৭৪ সালের স্বাক্ষরিত স্থলসীমান্ত চুক্তি এবং ২০১১ সালের প্রটোকলটি কার্যকরের পরিপ্রেক্ষিতে ছিটমহলবাসীদের অবগতির জন্য বিষয়টি জানানো হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের মূল ভূখণ্ডে অবস্থিত সব ভারতীয় ছিটমহল বাংলাদেশের ভূখণ্ড হিসেবে অন্তর্ভুক্ত হবে। একইভাবে ভারতের অভ্যন্তরে অবস্থিত সব বাংলাদেশি  ছিটমহল ভারতের ভূখণ্ড হিসেবে অন্তর্ভুক্ত হবে।

বাংলাদেশের অভ্যন্তরে অবস্থিত ভারতীয় ছিটমহলে/ভারতের অভ্যন্তরে অবস্থিত বাংলাদেশের ছিটমহলে ২০১১ সালে পরিচালিত শুমারির তালিকায় অন্তর্ভুক্ত ব্যক্তি এবং এরপরে জন্মগ্রহণকারী সন্তানদের বাংলাদেশের/ভারতের নাগরিকত্ব প্রদান করা হবে। তারা বাংলাদেশের/ভারতের নাগরিক হিসেবে সব সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন।

ঢাকা জার্নাল, জুন ২১, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.