খেলা

চ্যাম্পিয়ন্স লিগে ইতিহাস গড়ল বায়ার্ন

ঢাকা জার্নাল ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে যেকোনো এক ম্যাচে কোনো এক দলের সর্বোচ্চ গোল সংখ্যাটা কত? এই প্রজন্মের বেশিরভাগ ফুটবল প্রেমী এবং দর্শকদের মাথায় যে স্কোরলাইনটি আসবে সেটি হলো ৮-২। ২০২০ সালের ১৪ আগস্ট রাতে বার্সেলোনার বিপক্ষে এই কীর্তি গড়েছিল জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। ইউরোপিয়ান প্রতিযোগিতায় প্রথমবারের মতো এরকম লজ্জার মুখে পড়তে হয়েছিল লিওনেল মেসির দলকে।

প্রায় পাঁচ বছর পর এসে আবারও একইরকম কীর্তি গড়ল জার্মান ক্লাবটি। এবার তো ডিনামো জাগরেবের বিপক্ষে আরও এক গোল বেশি আদায় করে ইতিহাস গড়ল বায়ার্ন মিউনিখ। নতুন ফরম্যাটের চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গতরাতে মাঠে গড়িয়েছিল একাধিক ম্যাচ। যেখানে ঘরের মাঠে ডিনামোর বিপক্ষে মাঠে নেমে ৯-২ গোলের বিশাল জয় তুলে নিয়েছে হুলিয়ান নাগলমানের দল।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এর আগে কখনোই কোনো দল এক ম্যাচে ৯টি গোল দিতে পারেনি। দুই দল মিলে মোট ১১ বার জালের দেখা পেয়েছে। ইউসিএলে ঐতিহাসিক এক রাতের সাক্ষী হলো ফুটবল বিশ্ব!

বায়ার্নের এই ১১ গোল চ্যাম্পিয়ন্স লিগের কোনো নির্দিষ্ট ম্যাচে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ গোল ছিল। ২০০৩ সালে দিপার্তিভো লা করুনার বিপক্ষে ৮–৩ গোলে জিতেছিল মোনাকো। এক ম্যাচে সর্বোচ্চ গোলের হিসেবে যদিও আছে ২০১৬ সালের বরুসিয়া ডর্টমুন্ড ও লেগিয়া ওয়ারশর ম্যাচটি, ৮-৪ গোলে সেই ম্যাচ জিতেছিল ডর্টমুন্ড।

রেকর্ডের এই রাতে বায়ার্নের হয়ে ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন একাই আদায় করেছেন এক হালি গোল। এছাড়াও ওলিসো করেছেন জোড়া গোল, একটি করে গোলের দেখা পেয়েছেন গুয়েরিরো, পেতকোভিচ ও অগিওয়ারা।