Leadশীর্ষ সংবাদ

‘চুতমারানি গাল দিতে জানি’ সংসদে শাম্মী

Bnp-Office-bg20130105233050ঢাকা জার্ননাল: জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের উপর আলোচনায় অংশ নিয়ে বিএনপি’র সংসদ সদস্য মোছাম্মৎ শাম্মী আক্তার সংসদীয় য় কবিতার ভাষায় কথা বলেছেন।

তার বক্তব্যে হতবাক হয়েছেন বিরোধী দলীয় সদস্যরা। আর সরকার দলীয় সদস্য তার বক্তব্য চলাকালে হই হট্টগোল করার পাশাপাশি বতৃতা শেষ করার পর ছিঃ ছিঃ, সেম সেম ও ধিক ধিক বলে প্রতিবাদ জানিয়েছেন। আর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাকে বারবার সতর্ক করার পাশাপাশি একবার মাইক বন্ধ করে দেন।

মঙ্গলবার বুধবার রাতে আলোচনা করতে গিয়ে শাম্মী আক্তার অশ্লীল ও অসংসদীয় ভাষায় সরকার ও আওয়ামী লীগ নেতাদের কঠোর সমালোচনা করেন। এক পর্যায়ে সরকারের উদ্দেশ্যে কবি হেলাল হাফিজের একটি কবিতা পড়ে শোনান। যার শেষে ছিলো, আমিও গেরামের পোলা, চুতমারানি গাল দিতে জানি। এই কথা বলার সঙ্গে সঙ্গে অধিবেশন কক্ষে তীব্র উত্তেজনার সৃষ্টি হয়। সংসদ সদস্যরা সম্মিলিত ভাবে টেবিল চাপড়ে হই হই করে প্রতিবাদ জানাতে থাকেন। তারা ছিঃ ছিঃ, সেভ সেভ ও ধিক ধিক বলে তাকে ভৎসনা করতে থাকেন। আর শাম্মী আক্তার অধিবেশন কক্ষ থেকে দ্রুত বেরিয়ে যান। আর স্পিকার শাম্মী আক্তারের অসংসদীয় সকল ভাষা এক্সপাঞ্চের ঘোষণা দেন।

এরআগে স্পিকার অসংসদীয় ভাষা ব্যবহার থেকে বিরত থাকার জন্য সতর্ক করার পাশাপাশি বাজেটের উপর আলোচনার আহ্বান জানালে শাম্মী আক্তার বলেন, সরকারী দলের সদস্যরা তারেক রহমানের বিরুদ্ধে নারীর শ্লীলতাহানির অভিযোগ এনেছেন। কিন্তু আমি জানতে চাই, সরকারী দলের সংরক্ষিত আসনের কতজন সদস্য তার কাছে গিয়েছিলেন। যে তারা শ্লীলতাহানির শিকার হয়েছেন? এর বাইরেও তিনি নানা আপত্তিকর শব্দ ব্যবহার করেন।

প্রস্তাবিত বাজেটকে ‘লোপাটের’ বাজেট আখ্যায়িত করে শাম্মী আক্তার বলেন, গণতন্ত্রের জন্য বর্তমান সরকারের আর কত রক্ত চাই? সরকারের বিরুদ্ধে লিখলেই মিডিয়া বন্ধ করে দেওয়া হচ্ছে। কীসের এতো ভয় সরকারের? তারেক রহমান আগামী দিনের রাষ্ট্রনায়ক। তারেক রহমানের একটি বক্তব্যে সরকারের মধ্যে ভূমিকম্প হয়েছে। অবশ্যই দেশে ফিরে দেশের জনগণের জন্য রাজনীতি করবেন। চার সিটি করপোরেশন নির্বাচনে সরকারকে জনগণ ঝেঁটিয়ে বিদায় করে দিয়েছে। আগামী নির্বাচনেও একই অবস্থা হবে ভেবেই তত্ত্বাবধায়ক দিচ্ছে না। তিনি দ্রুত ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচন দাবি করেন।

ঢাকা জার্নাল, জুন ১৯, ২০১৩

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.