শিক্ষা-সংস্কৃতি

চরাঞ্চলে এক হাজার প্রাথমিক বিদ্যালয় স্থাপনের পরিকল্পনা করছে সরকার

চরাঞ্চলে নতুন করে এক হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপনের পরিকল্পনা করেছে সরকার। এই অর্থবছরে ২০টি চরে বিদ্যালয় স্থাপনের কার্যক্রম শুরু করা হয়েছে। কুড়িগ্রামের ঐতিহ্যবাহী ফুলবাড়ী ডিগ্রি কলেজের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে বৃহস্পতিবার (২৭ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘কুড়িগ্রামের নদ-নদীবেষ্টিত অনেক দ্বীপচরে প্রাথমিক বিদ্যালয় নেই। শিক্ষা সবার অধিকার। সরকার শতভাগ শিক্ষার আলো ঘরে ঘরে ছড়িয়ে দিতে প্রতিটি বিচ্ছিন্ন দ্বীপচরে প্রাথমিক বিদ্যালয় স্থাপনের পরিকল্পনা গ্রহণ করছে।’

১৯৭৩ সালের ২৭ এপ্রিল ফুলবাড়ী ডিগ্রি কলেজটি প্রতিষ্ঠিত হয়। কলেজটির ৫০ বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ‘ফুলবাড়ী ডিগ্রি কলেজের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে আসতে পেরে আমি আনন্দিত। আমরা যে যেখানেই থাকি, শিকড়কে যেন ভুলে না যাই। আমাকে আমন্ত্রণ করায় আয়োজক কমিটি, কলেজের শিক্ষক, অভিভাবক, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের শুভকামনা জানাচ্ছি।’

অনুষ্ঠানে বক্তব্য দেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মশিউর রহমান; কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ; জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ; পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম; জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. জাফর আলী; সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ; পূর্তি অনুষ্ঠানের আহ্বায়ক ও ফুলবাড়ী ডিগ্রি কলেজের অধ্যক্ষ আমিনুল ইসলাম; সদস্যসচিব ও জছিমিয়া মডেল সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবেদ আলী প্রমুখ।

সুবর্ণজয়ন্তী উপলক্ষে কলেজ প্রাঙ্গণকে আলোকসজ্জায় রঙিন করে তোলা হয়। দুই দিনব্যাপী অনুষ্ঠান বৃহস্পতিবার সকালে শোভাযাত্রা, আলোচনা সভা, কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনার মাধ্যমে শুরু হয়। বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রতিদিন সন্ধ্যায় ঢাকার শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে বলে আয়োজক কমিটির পক্ষে জানানো হয়।