Lead

চবি-জবিসহ ৬ বিশ্ববিদ্যালয় পেল নতুন ভিসি

ঢাকা জার্নাল ডেস্ক:

ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর তাদের নিয়োগকৃত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরা চাপের মুখে পদত্যাগ করেন। বেশ কিছু দিন শূন্য থাকার পর সেই পদগুলো পূরণ করছে অন্তর্বর্তীকালীন সরকার। এবার এক দিনে দেশের ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিলো সরকার।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি এসব বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিয়েছেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

যে ছয়টি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে সেগুলো হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি), সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহের কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মুহাম্মদ ইয়াহইয়া আখতার।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য হিসেবে একই বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মো. রেজাউল করিমকে নিয়োগ দেওয়া হয়েছে।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লায়েড ক্যামিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এএম সরওয়ারউদ্দিন চৌধুরীকে নিয়োগ দেওয়া হয়েছে।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক মো. শওকত আলীকে নিয়োগ দেওয়া হয়েছে।

মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারি অ্যান্ড বায়োটেকনলজি বিভাগের অধ্যাপক মো. আনোয়ারুল আজীম আকন্দ এবং কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন।

একই দিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ পেয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এম মাহফুজুর রহমান; উপ-উপাচার্য (প্রশাসন) প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ ও কোষাধ্যক্ষ হলেন গণিত বিভাগের মো. আব্দুর রব।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয় শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। টানা প্রায় ১৫ বছর ক্ষমতায় থাকাকালে এই সরকার পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নিজেদের পছন্দের এবং দলীয় ভিসি নিয়োগ দেয়। এতে বিশ্ববিদ্যালয়গুলো হারায় তাদের স্বাতন্ত্র্য। মুক্তচিন্তার পরিবর্তে কায়েম হয় ভীতির পরিবেশ। এজন্য আওয়ামী লীগের পতনের পরপর তাদের নিয়োগ করা উপাচার্যদের বেশির ভাগই চাপের মুখে পদত্যাগ করেন। ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি নিয়োগ দেওয়া হয়েছে।