শিক্ষা-সংস্কৃতি

গবেষণা ছাড়া শিক্ষা দেশের কল্যাণে আসে না: আরেফিন সিদ্দিক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, গবেষণা ছাড়া শিক্ষা দেশ ও জাতির কোন কল্যাণে আসে না। গবেষণা ছাড়া যে শিক্ষা অর্জন করা হয় তা প্রকৃত শিক্ষা নয়। প্রকৃত শিক্ষা অর্জন করতে হলে গবেষণার কোন বিকল্প নেই।

রোববার (১১ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ে ‘Promoting Undergraduate Research Culture: A New Era of BU’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন।

এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, প্রতিটি মানুষই কোন না কোনভাবে একজন গবেষক। তাই একজন গবেষককে বিনয়ের সঙ্গে গবেষণা করতে হবে। শিক্ষার্থীদের গবেষণা কর্মে বেশি বেশি মনোযোগী হতে হবে।

বরিশাল বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটি আয়োজিত সেমিনারে সম্মানিত অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন। বিশেষ অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া এবং কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের প্রধান উপদেষ্টা বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. খোরশেদ আলম।

বরিশাল বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটির সভাপতি কাজী নাভিদ নাসিফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী কর্মকর্তাসহ অন্যান্য অতিথিবৃন্দ এবং বরিশাল বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটির নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। এছাড়াও এ অনুষ্ঠানের পরামর্শদাতা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সোসাইটির প্রতিষ্ঠাকালীন সভাপতি এসএম সাদেক।