Leadসব সংবাদ

গণপরিবহণ আগের ভাড়াতেই ফিরছে

গণপরিবহনে মাস্ক পরিধান বাধ্যতামূলক এবং দাঁড়ানো অবস্থায় যাত্রী পরিবহন না  করার শর্তে আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার বিষয়ে সরকার চিন্তাভাবনা করছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে বলে জানান তিনি।

মঙ্গলবার (২৫ আগস্ট) নিজ বাসভবন থেকে কুমিল্লা সড়ক জোন, বিআরটিএ ও বিআরটিসি কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়কালে একথা জানান বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী।

সেতুমন্ত্রী বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে শেখ হাসিনা সরকার কূটনৈতিক প্রয়াস অব্যাহত রেখেছে। এ সংকটে বাংলাদেশের পরিবেশ, প্রতিবেশ এবং পর্যটন শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের আগ্রহ কমে গেলে ১১ লাখ অতিরিক্ত মানুষের চাপ বহন বাংলাদেশের জন্য অত্যন্ত কষ্টকর হবে।

সমস্যা সমাধানে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেন ওবায়দুল কাদের।

ভিডিও কনফারেন্সে মন্ত্রী বলেন, ‘ভূমি অধিগ্রহণে ধীরগতি অনেক ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নকে বিলম্বিত করছে। ’ নির্মাণকাজ চলাকালে প্রকৌশলীদের তদারকি বাড়ানোর নির্দেশ দেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘দেশের অর্থনীতির লাইফ-লাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। দ্বিতীয় কাঁচপুর, মেঘনা ও গোমতী সেতু নির্মাণের ফলে এ মহাসড়কে আর কোনো যানজট নেই। তবে পরিচ্ছন্নতার অভাব আছে উল্লেখ করে তিনি বলেন, যাত্রাবাড়ি থেকে কাঁচপুর অংশে সড়কের উপর আবর্জনা পরিষ্কার করে মহাসড়কটি পরিচ্ছন্ন রাখতে হবে।’

কুমিল্লা থেকে বেগমগঞ্জ পর্যন্ত মহাসড়ক চারলেনে উন্নীতকরণকাজের ধীরগতিতে অসন্তোষ প্রকাশ করে মন্ত্রী  বলেন, ‘ফেনী-চৌমুহনী এবং চৌমুহনী-সোনাপুর চারলেন প্রকল্পের জমি অধিগ্রহণের জটিলতা কাটিয়ে দ্রুত নির্মাণকাজ শেষ করতে হবে।’

বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর সড়ক উন্নয়ন প্রকল্পের লক্ষ্মীপুর অংশের কাজ শুরু করতে বিলম্বের জন্য সংশ্লিষ্টদের ভর্ৎসনা করেন মন্ত্রী। এ সময় জনস্বার্থে দ্রুত এগিয়ে নেওয়ার নির্দেশ দেন।

মন্ত্রী জানান, লক্ষ্মীপুর শহরের সড়ক প্রশস্তকরণ প্রকল্পে দ্রুত অর্থায়ন করা হবে।

দাউদকান্দি থেকে দক্ষিণ মতলব পর্যন্ত প্রকল্পটি সম্প্রতি একনেকে অনুমোদন পাওয়ায় ঢাকার সাথে চাঁদপুরের দূরত্ব সত্তর কিলোমিটার কমে যাবে। প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে এ সড়কের নির্মাণকাজ স্বল্প সময়ে শুরু হবে বলে। ’

ভিডিও কনফারেন্সে অন্যান্যর মাঝে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. শাহারিয়ার হোসেন, কুমিল্লা সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী শওকত আলীসহ কুমিল্লা জোনের বিভিন্ন সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী এবং বিআরটিএ ও বিআরটিসি’র কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।