খেলা

কিউইদের টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন সাউদি

ঢাকা জার্নাল ডেস্ক

সদ্যই লঙ্কানদের বিপক্ষে হোয়াইটওয়াশের লজ্জা হজম করেছে নিউজিল্যান্ড। শ্রীলঙ্কার কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে ৬৩ রান আর দ্বিতীয় টেস্টে ইনিংস ও ১৫৪ রানের লজ্জার হার হেরেছে কিউইরা। এরপরই অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন টিম সাউদি।

‘কোনো সংস্করণে ব্ল্যাক ক্যাপদের নেতৃত্ব দেয়া আমার জন্য স্পেশাল, সম্মানের ও বড় পাওয়া ছিল। আমি পুরো ক্যারিয়ারে দলের চাহিদাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি, এবং আমি বিশ্বাস করি এই সিদ্ধান্তে দলের ভালোই হবে। আমি বিশ্বাস করি, দলকে আমার সর্বোচ্চটা দেয়ার উপায় হচ্ছে মাঠে আমার পারফরম্যান্সে মনযোগ দেয়া, নিজের সেরাটা ফিরে পাওয়া, উইকেট নিতে থাকা এবং নিউজিল্যান্ডকে টেস্ট জেতাতে সাহায্য করা।’- আনুষ্ঠানিক ঘোষণায় এমনটাই বলেছেন কিউই তারকা পেসার।

চলতি বছর সাউদির ফর্ম নিয়েও বেশ আলোচনা-সমালোচনা হচ্ছে। সবশেষ ৮টি টেস্টে মাত্র ১২ উইকেট শিকার করতে পেরেছেন সময়ের অন্যতম সেরা এই পেসার। তার বয়সটা হয়ে গেছে ৩৫, নিউজিল্যান্ড দলের তরুণ সব পেসারদের মাঝে জাতীয় দলের নিয়মিত টেস্ট একাদশে সাউদি জায়গা করে নিতে পারবেন কিনা তা নিয়েও আছে সংশয়।

সাউদির অধীনে শেষ চার টেস্টেই হেরেছে নিউজিল্যান্ড। তার অধিনায়ক থাকাকালীন মোট ১৪ ম্যাচে ৬ হার ও ৬ জয়ের দেখা পেয়েছে দল। আর বাকি দুই ম্যাচ ড্র করেছে।

সাউদি দায়িত্ব ছাড়ায় নিউজিল্যান্ডের টেস্ট দলের নতুন অধিনায়ক এখন টম ল্যাথাম। যদিও এর আগেও অধিনায়কের দায়িত্ব পালন করার অভিজ্ঞতা আছে তার। কিউইদের হয়ে ৯টি টেস্ট, ৪৪ ওয়ানডে ও ১৩ টি-টোয়েন্টিতে নেতৃত্ব প্রদানের ভূমিকা পালন করেছেন তিনি।