Leadসংবাদ শিরোনামসব সংবাদ

শনিবার থেকে রেলের নতুন ভাড়া

trainঢাকা জার্নাল: রেলওয়ের নতুন ভাড়া কার্যকর হচ্ছে আগামীকাল শনিবার থেকে । রুট ভেদে যাত্রী পরিবহন ভাড়া বাড়ানো হচ্ছে সাত থেকে নয় শতাংশ।

নতুন ভাড়ায় প্রতিকিলোমিটার ৩৯ পয়সা নির্ধারণ করা হয়েছে। যা আগে ছিলো ৩৬ পয়সা। একই হারে রেলপথে কনটেইনার পরিবহন ভাড়াও বাড়ছে। বর্ধিত ভাড়ার টিকিট এরই মধ্যে বিক্রি শুরু করেছে রেল কর্তৃপক্ষ।

এ ব্যাপারে শুক্রবার রেল সচিব ফিরোজ সালাহউদ্দিন বলেন, ২০ ফেব্রুয়ারি থেকেই নতুন ভাড়া কার্যকর হচ্ছে। যাত্রীদের সুবিধার্থে বিভিন্ন স্টেশনে নতুন ভাড়ার তালিকাও টানিয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, ভাড়া বাড়ছে গড়ে সাড়ে সাত শতাংশ। কোথাও আবার বাড়ছে না। আবার কোথাও কম বাড়ছে।

ভাড়ার নতুন হার : ঢাকা-চট্টগ্রাম রুটে শোভন শ্রেণির ভাড়া ২৬৫ থেকে বেড়ে হবে ২৮৫ টাকা, শোভন চেয়ার ৩২০ থেকে বেড়ে ৩৪৫, এসি চেয়ার ৬১০ থেকে বেড়ে ৬৫৬, এসি সিট ৭৩১ থেকে বেড়ে ৭৮৮ ও এসি বার্থ ১ হাজার ৯৩ থেকে বেড়ে ১ হাজার ১৮৯ টাকা হবে।

ঢাকা-খুলনা রুটে শোভন শ্রেণির ভাড়া ৩৯০ থেকে বেড়ে হবে ৪২০ টাকা, শোভন চেয়ার ৪৬৫ থেকে বেড়ে ৫০৫, এসি চেয়ার ৮৯১ থেকে ৯৬১, এসি সিট ১ হাজার ৭০ থেকে বেড়ে ১ হাজার ১৫৬ ও এসি বার্থ ১ হাজার ৫৯৯ থেকে বেড়ে হবে ১ হাজার ৭৩১ টাকা।

ঢাকা-সিলেট রুটে শোভন শ্রেণির ভাড়া হবে ২৬৫ টাকা, শোভন চেয়ার ৩২০, এসি চেয়ার ৬১০, এসি সিট ৭৩৬ ও এসি বার্থ ১ হাজার ৯৯ টাকা।

ঢাকা-রাজশাহী রুটে উল্লিখিত শ্রেণিগুলোর ভাড়া হবে যথাক্রমে ২৮৫, ৩৪০, ৬৫৬, ৭৮২ ও ১ হাজার ৬৮ টাকা। অর্থাৎ ভাড়া বাড়ছে সাড়ে ৭ থেকে ৯ শতাংশ। অন্যান্য রুটেও প্রায় একই হারে ভাড়া বাড়ছে। এছাড়া ট্রেনের প্রতিটি শ্রেণিতে ন্যূনতম ভাড়া ৫-১০ টাকা হারে বাড়ানো হচ্ছে।

এ ছাড়া চট্টগ্রাম থেকে ঢাকা আইসিডি পর্যন্ত ওজন ও দৈর্ঘ্যভেদে আগে বিভিন্ন ধরনের কনটেইনার পরিবহন ভাড়া ছিল ৯ হাজার থেকে ২১ হাজার টাকা। এখন তা বেড়ে হচ্ছে ৯ হাজার ৭০০ থেকে ২২ হাজার ৬০০ টাকা। ঢাকা থেকে চট্টগ্রামের আইসিডি পর্যন্ত ফিরতি পথে কনটেইনার পরিবহন ভাড়াও বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত, এ বছরের ৪ ফেব্রুয়ারি নতুন ভাড়ার হার অনুমোদন করেন প্রধানমন্ত্রী। এরপর রেলপথ মন্ত্রণালয় গত ৭ ফেব্রুয়ারি ভাড়া বৃদ্ধিসংক্রান্ত সরকারি আদেশ (জিও) জারি করে ।

ঢাকা জার্নাল, ১৯ ফেব্রুয়ারি ২০১৬।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.