অন্যান্যবিশ্ববাংলা

ওমানে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সাথে গণমাধ্যমকর্মীদের মতবিনিময়

ওমান প্রতিনিধি

ওমানে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সাথে দেশটিতে কর্মরত বিভিন্ন বাংলাদেশি গণমাধ্যমকর্মীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

এসময় আলোচনায় পাসপোর্ট সমস্যার সমাধানের বিষয়টি উঠে আসে অর্থাৎ MRP পাসপোর্ট পেতে সাধারণ মানুষদের দীর্ঘ সময় লেগে যাচ্ছে। সালালাহসহ দূরদূরান্ত থেকে আসা সেবাপ্রার্থীদের জন্য আলাদা ডেস্ক করার পাশাপাশি, তাদের জন্য রোদের মধ্য দাঁড়িয়ে থাকতে না হয় সেজন্য বসার জায়গা বৃদ্ধির বিষয়েও আলোচনা করা হয় সভায়।

দূতাবাসে লোক সংকটের কারণে যারা বিভিন্ন সেবা গ্রহণের জন্য দূতাবাসে আসেন, তাদেরকে অনিচ্ছাকৃত অনেক দুর্ভোগের সম্মুখীন হতে হয়। দূতাবাস কর্মকর্তারা চাইলেও শুধুমাত্র কর্মী কম থাকায় যথাসময়ে সঠিকভাবে সেবা গ্রহীতাদের সেবা দিতে বিলম্ব হয়।

প্রতিদিন এম্বাসিতে আসা প্রায় ৯০ ভাগ মানুষই পাসপোর্ট এর কাজের জন্য আসেন। ই-পাসপোর্ট এর জন্য আসা লোকের পরিমাণ প্রায়ই হয় দুই থেকে তিনশ জন। প্রতিদিনই রাত আটটা নয়টা পর্যন্ত এই স্বল্প লোকজনদের দ্বারাই সম্পূর্ণ কাজ সম্পন্ন করতে হয়। এজন্য অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। কাজ করার জন্য পর্যাপ্ত লোকবল না থাকায় সেবা গ্রহীতাদের পাশাপাশি, সমস্যা সৃষ্টি হয়েছে সেবা প্রদানকারী এসব কর্মকর্তা- কর্মচারীদের জন্যও।

এ পরিস্থিতি এড়াতে দূতাবাস এরিয়া অথবা ভবন বৃদ্ধি ও প্রবাসী বাংলাদেশিদের সেবার মানোন্নয়ন করতে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী বৃদ্ধির ব্যাপারেও আলোচনা করা হয়।

তাছাড়া, দূতাবাসের বাইরে থাকা পানির কোলার বৃদ্ধি, নামাজের স্থানের সুবিধা, অশরুম বৃদ্ধি নজর দেওয়াসহ আরও বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।