কর্পোরেটতথ্য-প্রযুক্তিবাণিজ্য

এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড দেয়া হলো ৩৯টি টেকসই বান্ধব উদ্যোগকে

ঢাকা জার্নাল ডেস্ক:

আকিজ বশির গ্রুপের সৌজন্যে আয়োজিত এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ডসের দ্বিতীয় সংস্করণে ৩৯টি টেকসই উদ্যোগকে সম্মানিত করা হয়েছে। গত ১০ সেপ্টেম্বর রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে ইনটেলিয়ার এর সহযোগিতায় এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ১৬টি বিজয়ী এবং ২৩টি অনারেবল মেনশন প্রাপ্ত ব্র্যান্ডকে এই সম্মাননা দেওয়া হয়। বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের উদ্যোগে আয়োজিত এই সম্মাননার মূল লক্ষ্য টেকসই উন্নয়নের জন্য কাজ করা প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি প্রদান করা।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি তার বক্তব্যে বলেন, “এই সম্মাননা গুলো কেবল অর্জনের স্বীকৃতি নয়, বরং সহযোগিতা ও প্রতিশ্রুতির বাস্তব উদাহরণ। এসডিজি অর্জনে আমাদের সবাইকে আরও সমন্বিতভাবে কাজ করতে হবে।”

২য় সংস্করনের ঘোষনার পর হতেই এসডিজি ব্র্যান্ড চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ডস ২০২৪ ব্যাপক সাড়া পায়। এবছর ৪৫০ জনেরও অধিক অতিথির উপস্থিতিতে এই আয়োজনটি অনুষ্ঠিত হয়।

এই বছর নয়টি ক্যাটাগরিতে সম্মাননাটি প্রদান করা হয়। ১২ মে থেকে ১৩ জুন পর্যন্ত চলমান রেজিস্ট্রেশন সময়কালে মোট ৩৫৭ টি মনোনয়ন জমা পড়ে, যেখান থেকে কঠোর মূল্যায়ন প্রক্রিয়ার মাধ্যমে বিজয়ীদের নির্বাচন করা হয়। জুলাই ৯ থেকে ১৩ তারিখ পর্যন্ত ৮টি গ্র্যান্ড জুরি প্যানেলে ৩৭ জন ক্যাটেগরি বিশেষজ্ঞ একটি স্বচ্ছ এবং নিরপেক্ষ প্রক্রিয়ার মাধ্যমে বিজয়ী ব্র্যান্ডগুলো বাছাই করেন।

জুরি সেশনে উল্লেখযোগ্য বিশেষজ্ঞদের মধ্যে ছিলেন মো. রুবাইয়াত সারোয়ার, ম্যানেজিং ডিরেক্টর, ইনোভেশন কনসালটিং প্রাইভেট লিমিটেড; তৌফিকুজ্জামান চৌধুরী, পিএমপি, জেনারেল ম্যানেজার, সাসটেইনেবিলিটি, রবি আজিয়াটা লিমিটেড; নাজরা সাবেত, সিনিয়র ডিরেক্টর এন্ড সিইও, ফ্রেন্ডশিপ এনজিও; ড. রুবিনা হুসাইন, প্রেসিডেন্ট, সিড ফাউন্ডেশন বাংলাদেশ; ইঞ্জিনিয়ার নাজনীন আক্তার, ডিরেক্টর, সোলারিক গ্রুপ; দিলরুবা এস খান, গ্রুপ হিউম্যান রিসোর্সেস ডিরেক্টর, আকিজবশির গ্রুপ; আসিফ ইকবাল, গ্রুপ চিফ এক্সিকিউটিভ অফিসার, হামিদ গ্রুপ; সাইফ ময়নুল ইসলাম, সিনিয়র প্রোগ্রাম অফিসার, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং আরও অনেকে।

উদ্বোধনী বক্তৃতায় বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর শরিফুল ইসলাম বলেন, ‘নতুন বাংলাদেশের উত্থানে ব্র্যান্ডগুলোর টেকসইতা চর্চার গুরুত্ব বর্তমানে অপরিসীম। ব্র্যান্ডগুলোর ক্ষমতা রয়েছে সমাজ ও পরিবেশের বৃহত্তর স্বার্থে মানুষের আচরণ প্রভাবিত করার, উদ্ভাবনকে ত্বরান্বিত করার এবং শিল্প খাতগুলো রূপান্তর করার। তাদের মূল কার্যকলাপে টেকসইতা অন্তর্ভুক্ত করার মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানগুলো কেবল একটি স্থিতিশীল অর্থনীতি গড়ে তুলছে না, বরং আগামী প্রজন্মের জন্য একটি আরও ন্যায়সঙ্গত, সমতাপূর্ণ এবং সমৃদ্ধ ভবিষ্যৎ নিশ্চিত করছে।’

এই গালা অনুষ্ঠানের পূর্বে প্রথমবারের মতো আকিজ বশির গ্রুপের সৌজন্যে এবং ইনটেলিয়ার এবং দ্য ডেইলি স্টারের সহযোগিতায় আয়োজিত হয় সাসটেইনাবিলিটি সামিট ২০২৪। সামিটের আলোচনায় ছিল ১টি কি নোট সেশন, ২টি প্যানেল ডিসকাশন, ৩টি ইনসাইট সেশন এবং ১টি কেস স্টাডি। এতে অংশ নিয়েছেন বিভিন্ন খাতের বিশেষজ্ঞরা, যারা ব্যবসার টেকসই উন্নয়ন সম্পর্কে তাদের অভিজ্ঞতা ও ভাবনা শেয়ার করেছেন।

উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম বলেন, “বাংলাদেশের ভবিষ্যৎ নির্ভর করবে আমাদের সম্মিলিতভাবে চর্চা করা ইতিবাচক পরিবর্তনের উপর। টেকসইতা এখন আর শুধু একটি ধারণা নয়, এটি প্রতিটি ব্র্যান্ড ও প্রতিষ্ঠানের ডিএনএর অংশ হওয়া উচিত। আমরা এখন পরিবর্তনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছি। আমাদের আজকের সিদ্ধান্তই পরবর্তী প্রজন্মের জন্য আমাদের ভূমিকাকে সুদৃঢ় করবে।”