Leadসংবাদ শিরোনাম

এরশাদের রিভলবারের লাইসেন্স বাতিল হচ্ছে!

আঈএফওঅআত্মহত্যার হুমকি দিয়ে ফেঁসে যাচ্ছেন এরশাদ। আইন বিশষজ্ঞদের মতে, আত্মহত্যার হুমকি দিয়ে ফৌজদারি আইনের ৩০৭ ও ৩০৯ ধারায় অপরাধ করেছেন তিনি। এ কারণে এরশাদের এক বছর জেল-জারিমানাসহ বৈধ অস্ত্রের লাইসেন্সও বাতিল হতে পারে তাঁর। এ ব্যাপারে পুলিশ যেকোনো সময় আইনগত পদক্ষেপ নিতে পারে বলে জানা গেছে।
৩০৭ ও ৩০৯ ধারা অনুযায়ী আত্মহত্যা করলে এরশাদ অপরাধী হবেন না, তবে উদ্যোগ নিলেই অপরাধী হবেন।
অপরদিকে প্যানাল কোডের ৩০৬ ধারায় বলা হয়েছে কেউ আত্মহত্যার চেষ্টা করলে তিনি অপরাধী হবেন এবং তাঁর জেল-জরিমানা হবে।
বনানীর বাসায় ব্যাপক পুলিশ মোতয়েনের পর বুধবার রাতে সাংবাদিকদের এরশাদ জানিয়েছিলেন গ্রেপ্তারের চেষ্টা করা হলে আত্মহত্যা করবেন তিনি।
এ ঘটনার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাইন উদ্দিন খন্দকার বৃহস্পতিবার বিকেলে বলেন, লাইসেন্স করা আগ্নেয়াস্ত্র থাকাকালে যদি কেউ আত্মহত্যার হুমকি দেন, তাহলে তার অস্ত্রের লাইসেন্স বাতিল হবে। আর সে কারণেই আর অস্ত্র রাখার সুযোগ থাকছে না।
এ ছাড়া যদি আত্মহত্যার হুমকি দিয়ে থাকেন তাহলে এটেম্পট টু সুইসাইডের অপরাধে জন্য ফৌজদারি আইনের ৩০৯ ধারায় অপরাধী। এ ক্ষেত্রে কমপক্ষে একবছর জেল এবং জরিমানার বিধান রয়েছে। তবে জরিমানা নির্ধারণ করবেন আদালত।
এরশাদের বিরুদ্ধে সরকারের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি-না জানতে চাইলে মাইন উদ্দিন খন্দকার বলেন, আইন-শৃঙ্খলাবাহিনী তদন্ত করে ব্যবস্থা নেবে। এটি আইন-শৃঙ্খলা বাহিনীর বিষয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.