Lead

এখন আর এমপি নন সাকা


Saka-chowdhury-bg20131001011530ঢাকা জার্নাল:
 এখন আর সংসদ সদস্য (এমপি) নন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডিত সালাউদ্দিন কাদের চৌধুরী। প্রধান বিরোধী দল বিএনপির স্থায়ী কমিটির এই প্রভাবশালী সদস্যকে মঙ্গলবার ফাঁসির দণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাই সংবিধানে বর্ণিত বিধান অনুসারে সদস্য পদ হারিয়েছেন ৬ বারের নির্বাচিত এই এমপি।

সংবিধান বিশেষজ্ঞ, অভিজ্ঞ আইনজ্ঞ ও ট্রাইব্যুনাল সংশ্লিষ্টদের সঙ্গে কথ‍া বলে সালাউদ্দিন কাদের চৌধুরীর সংসদ সদস্য পদ বাতিল হওয়ার বিষয়টি জানা গেছে। এখন কেবল তার সদস্যপদ বাতিল করে স্পিকারের নোটিশ দেওয়ার আনুষ্ঠানিকতাটুকু বাকি বলে মনে করছেন তারা।

যদিও ২০১১ সালের ২০ অক্টোবর তৎকালীন স্পিকার আবদুল হামিদ অ্যাডভোকেট বলেন, ৯০ দিন পার হলেও সালাহউদ্দিন কাদের চৌধুরীর সংসদ সদস্য পদ বাতিল হবে না। কারণ তিনি জেলে আছেন।

কিন্তু একাত্তরের মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত হওয়ার পর কিছুতেই আর তার সংসদ সদস্য পদ বহাল রাখা সম্ভব হবে না বলেই জোর মত বিশেষজ্ঞদের। সংবিধান, ভোটার তালিকা (দ্বিতীয় সংশোধন) আইন আর গণপ্রতিনিধিত্ব আদেশ (সংশোধন) বিলও সালাউদ্দিন কাদের চৌধুরীর সংসদ সদস্য পদ বাতিলের পক্ষে কথা বলছে বলেও মনে করছেন তারা।

এমন পরিস্থিতিতে কেউ কেউ আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সালাউদ্দিন কাদের চৌধুরীর সংসদ সদস্য পদ বহাল থাকবে বলে মত দিলেও সংবিধানের ৬৬ (২) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘কোন ব্যক্তি সংসদের সদস্য নির্বাচিত হইবার এবং সংসদে সদস্য থাকিবার যোগ্য হইবেন না, যদি- (ক) কোন উপযুক্ত আদালত তাহাকে অপ্রকৃতিস্থ বলিয়া ঘোষণা করেন, (খ)তিনি দেউলিয়া ঘোষিত হইবার অব্যাহতি লাভ না করিয়া থাকেন,(গ) তিনি কোনো বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করেন কিংবা কোনো বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য ঘোষণা বা স্বীকার করেন, (ঘ) তিনি নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হইয়া অন্যূন দুই বৎসরের কারাদণ্ডে দণ্ডিত হন এবং তাহার মুক্তিলাভের পর পাঁচ বৎসর কাল অতিবাহিত না হইয়া থাকে, (ঙ) তিনি ১৯৭২ সালের বাংলাদেশ যোগসাজসকারী (বিশেষ ট্রাইব্যুনাল) আদেশের অধীন কোনো অপরাধের জন্য দণ্ডিত হইয়া থাকেন।

এছাড়া সম্প্রতি মন্ত্রিপরিষদ বৈঠকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডিতরা ভোটাধিকার হারাবেন বলে সিদ্ধান্ত হয়।

ওই বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভুইঞা জানান, ভোটার তালিকা (দ্বিতীয় সংশোধন) আইন ২০১৩’-এর খসড়ার নীতিগত ও চুড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সংশোধিত আইনটি পাস হলে ‘বাংলাদেশ কোলাবরেটরস স্পেশাল ট্রাইব্যুনাল অর্ডিন্যান্স ১৯৭২’ এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-এ দণ্ডিতরা বাংলাদেশের ভোটাধিকার হারাবেন। অর্থাৎ তারা ভোট দিতে পারবেন না। সে হিসেবে ভোটার তালিকায় যাদের নাম আছে তাদের নাম বাদ দেয়া হবে।

এদিকে মানবতা বিরোধী অপরাধের দায়ে দণ্ডিত ব্যক্তিদের সংসদ নির্বাচনের অযোগ্য ঘোষণা করে গণপ্রতিনিধিত্ব আদেশ (সংশোধন) বিল ২০১৩ গত সোমবার সংসদে উত্থাপিত হয়েছে। বর্তমানে বিলটি পরীক্ষার জন্য আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়েছে।

এমন পরিস্থিতিতে সালাউদ্দিন কাদের চৌধুরীর সংসদ সদস্য পদ থাকছে নাকি বাতিল হচ্ছে জানতে চাইলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যূনালের প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী বাংলানিউজকে বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডিত হওয়ার পর সালাউদ্দিন কাদের চৌধুরীর আর সংসদ সদস্য পদ থাকছে না। এখন ট্রাইব্যূনালের আদেশের সংসদ সচিবালয়ে পৌঁছুলে স্পিকার তার সংসদ সদস্যপদ বাতিল করতে পারবেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান সমন্বয়ক একে রহমান বলেন, সালাউদ্দিন কাদের চৌধুরীর (সাকা) সংসদ সদস্য পদ এখন আর নেই।

তিনি বলেন, মঙ্গলবার তার বিরুদ্ধে আন্তর্জাতিক ‍অপরাধ ট্রাইব্যুনালে যে রায় হয়েছে তার  কপি স্পিকারের হাতে পৌঁছানোর পর তিনি সংবিধান অনুযায়ী ব্যবস্থা নেবেন।

সালাউদ্দিন কাদের চৌধুরীর সংসদ সদস্য পদ আছে কি না জানতে চাইলে ব্যারিস্টার রফিক-উল হক  বলেন, না চলে গেছে।

তিনি সংবিধানের ৬৬/১ এর ধারা উদ্ধৃত করে বলেন, সংবিধান অনুযায়ী কেউ যদি দণ্ডিত হন ওই ধারা অনুযায়ী তার সংসদ সদস্য পদ খারিজ হয়ে যায়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, সালাউদ্দিন কাদের চৌধুরীর সংসদ সদস্য পদ অনেক আগেই চলে গেছে। তবে এ বিষয়টি এতোদিন কারো নজরে আসে নি।

তিনি বলেন, আমরা অসংখ্যবার তাকে এমপি সাহেব বলে ডেকেছি। তিনিও নিজেকে এমপি বলে দাবি করেছেন।

তুরিন আফরোজ বলেন, সংবিধান অনুযায়ী একজন সংসদ সদস্য ৯০ দিন সংসদে অনুপস্থিত থাকলে তার সদস্য পদ এমনিতেই বাতিল হয়ে যায়। তবে সংবিধান অনুযায়ী তার যে সদস্যপদ বাতিল হয়ে গেছে সে বিষয়ে সরকার বা স্পিকার কোনো নোটিস করেন নি।

তিনি বলেন, সালাউদ্দিন কাদের চৌধুরী কতোদিন ধরে হাজতবাস করছেন তা হিসাব করলেই বোঝা যায় তার সংসদ সদস্য পদ থাকছে কি না। আর এখন তো তিনি দণ্ডিতই হয়েছেন।

উল্লেখ্য, একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে দায়ের করা মামলায় মঙ্গলবার বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী এমপি’র মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

ঢাকা জার্নাল, অক্টোবর ২, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.