আন্তর্জাতিক

এক সপ্তাহে শতাধিক হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যার দাবি ইসরায়েলের

ঢাকা জার্নাল ডেস্ক:

ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) জানিয়েছে, দক্ষিণ লেবাননে চলমান স্থল অভিযানে গত এক সপ্তাহে শতাধিক হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যা করা হয়েছে।

এছাড়া, ৫০টি মিসাইল লঞ্চার ও সীমান্তের কাছে ১২০ মিটার দীর্ঘ একটি সুড়ঙ্গও ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েল। খবর তাসের।

আইডিএফ আরো জানায়, অভিযানের সময় হিজবুল্লাহর ৬০টি কমান্ড সেন্টার ও বহু সামরিক স্থাপনা ধ্বংস করা হয়েছে। গত ২৩ সেপ্টেম্বর ইসরায়েল ‘অপারেশন নর্দান অ্যারোজ’ শুরু করার পর থেকে হিজবুল্লাহর সামরিক লক্ষ্যবস্তুর ওপর ব্যাপক বিমান হামলা চালিয়ে আসছে।

ইসরায়েল জানিয়েছে, তাদের লক্ষ্য হলো ইসরায়েলের উত্তরাঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করা, যাতে সেখানকার হাজারো বাসিন্দা নিজেদের বাড়িতে ফিরতে পারেন।

গত ২৭ সেপ্টেম্বর বৈরুতে ইসরায়েলের এক হামলায় হিজবুল্লাহর নেতা হাসান নাসরাল্লাহ নিহত হন। ১ অক্টোবর ভোরে ইসরায়েল লেবাননের সীমান্ত এলাকায় স্থল অভিযান শুরুর ঘোষণা দেয়।

ইসরায়েলি বাহিনীর এই হামলা ও অভিযান দুই দেশের সীমান্ত পরিস্থিতিকে আরো উত্তপ্ত করে তুলেছে এবং এর ফলে লেবাননজুড়ে উদ্বেগ বাড়ছে।

ইসরায়েলের আন্তর্জাতিক নীতিমালা লঙ্ঘনের আরেক খবর সামনে এসেছে। জাতিসংঘ রোববার বলেছে, দক্ষিণ লেবাননে শান্তিরক্ষী বাহিনীর ঘাঁটির গেট ভেঙে ইসরায়েলের ট্যাংক হানা দিয়েছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইউনিফিল শান্তিরক্ষী বাহিনীর সেনাদের দক্ষিণ লেবাননের লড়াইক্ষেত্র থেকে সরিয়ে নেওয়ার জন্য জাতিসংঘকে আহ্বান জানানোর কয়েকঘণ্টা পরই ইসরায়েলের এই ট্যাংক হানার খবর জানায় শান্তিরক্ষীরা।