Leadসংবাদ শিরোনাম

একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

shiekh-hasinaরাষ্ট্রীয় মর্যাদাপূর্ণ একুশে পদক পেলেন ১৫ বিশিষ্ট ব্যক্তি। রাষ্ট্র ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ১৫ জন গুণী ব্যক্তির হাতে এবারের একুশে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকাল ১১টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পবিত্র কুরআন তেলাওয়াত, গীতা, বাইবেল ও ত্রিপিটক পাঠের মধ্য দিয়ে পদক প্রদান অনুষ্ঠান শুরু হয়।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস। এরপর মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করেন।

পরে পদকপ্রাপ্তদের পরিচিতি পাঠ শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা একে একে তাদের হাতে একুশে পদক তুলে দেন। পদকপ্রাপ্ত প্রত্যেককে এককালীন নগদ এক লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

এবছর সাংবাদিকতায় একুশে পদক পেয়েছেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। তিনিসহ ১৫ জন এ বছরের পদকের জন্য মনোনীত হন। তিনজন পেয়েছেন মরণোত্তর পদক। তারা হলেন ভাষা আন্দোলনে ভাষাসংগ্রামী ডা. বদরুল আলম, শিল্পকলায় নাট্যব্যক্তিত্ব এসএম সোলায়মান এবং ভাষা ও সাহিত্যে লেখক আবদুশ শাকুর।

এছাড়া ভাষা আন্দোলনে শামসুল হুদা, শিক্ষায় ড. অনুপম সেন, শিল্পকলায় চিত্রকর সমরজিৎ রায়চৌধুরী ও লোকসঙ্গীতশিল্পী সংগ্রাহক রামকানাই দাশ, গবেষণায় ড. এনামুল হক, সমাজসেবায় ডা. মুজিবুর রহমান, শিল্পকলায় অভিনয়শিল্পী কেরামত মওলা, ভাষা ও সাহিত্যে কবি বেলাল চৌধুরী, রশীদ হায়দার, জামিল চৌধুরী ও ছড়াকার বিপ্রদাস বড়ুয়া এবারের একুশে পদক পেয়েছেন।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ১১ ফেব্রুয়ারি এক প্রজ্ঞাপনে এবারের একুশে পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করে। প্রতিবছর সরকার বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এ মর্যাদাপূর্ণ পদক দিয়ে থাকে। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সাল থেকে এ পদক দেওয়া হচ্ছে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.