স্পটলাইট

একনেকে ২৪ হাজার কোটি টাকার ৪ প্রকল্প অনুমোদন

ঢাকা জার্নাল ডেস্ক:

অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণের পর সোমবার (৭ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা অনুষ্ঠিত হয়েছে। এ সভায় ২৪ হাজার ৪১৩ কোটি টাকা ব্যয়ে ৪টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ।

একনেক সভা শেষে তিনি বলেন, অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে সরকারি তহবিল থেকে অর্থায়ন হবে ৭ হাজার ৭৪৬ কোটি ৬৬ লাখ টাকা। বিদেশি ঋণ ও অনুদান ১৬ হাজার ১২ কোটি ৩৩ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়ন ৬৫৩ কোটি ৯৫ লাখ টাকা।

কিছু চলতি প্রকল্পের সময় বাড়ানো হয়েছে জানিয়ে তিনি বলেন, চলতি প্রকল্পগুলো সংশোধন করা হচ্ছে। তাই সময় লাগছে। বেসরকারি খাতের বিনিয়োগ কম হয়, প্রকল্প ধীরগতিতে এগুলে অর্থ প্রবাহ বাড়বে না। অর্থ প্রবাহ বাড়াতে আগের প্রকল্পের কাজ এগোতে হবে, নতুন কিছু প্রকল্প হাতে নিতে হবে।

রাজধানীকে বিকেন্দ্রীকরণে ঢাকার বাইরের সিটি করপোরেশন ও পৌরসভায় নাগরিক সুযোগ সুবিধা বাড়ানোর কথা জানিয়ে তিনি বলেন, একনেকে প্রকল্প পাস হয়েছে, পরে বিস্তারিত আলাপ-আলোচনা করে পরিকল্পনা হাতে নেওয়া হবে। নীতিমালা করে দেওয়া হবে যেন কোনো সরকার ইচ্ছামতো পরিবর্তন করতে না পারে।