Lead

এইচএসসি ও সমমানী পরীক্ষা শুরু হয়েছে

দেশের ২ হাজার ৬২১টি কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে আজ (২ ডিসেম্বর) সকাল ১০টায় এইচএস ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। এবার মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৯৯ হাজার ৬৬৪ জন। এরমধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন।

বিদেশের আটটি কেন্দ্রেও এবার ৪০৬ জন পরীক্ষা অংশ নিচ্ছেন। সকাল ১০টায় শুরু হওয়া পরীক্ষা শেষ হবে বেলা সাড়ে ১১টায়।

করোনা মহামারির মধ্যে সংক্ষিপ্ত সিলেবাসে নৈর্বচনিক তিনটি বিষয়ের পরীক্ষা নেওয়া হচ্ছে। প্রথম দিন এইচএসসি’র পদার্থ বিজ্ঞান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষার্থীদের কুরআন মাজিদ এবং কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান (সৃজনশীল) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষার প্রথম দিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্র পরিদর্শনে গেছেন।

সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

নির্দেশনা অনুযায়ী, এবারও পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে পরীক্ষার্থীদের। কোনও কারণে কাউকে দেরিতে প্রবেশ করতে দেওয়া হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, দেরি হওয়ার কারণ রেজিস্টারে লিপিবদ্ধ করতে হবে।

কেন্দ্র সচিব ছবি তোলা যায় না এমন একটি মোবাইল সেট ব্যবহার করতে পারবেন কেন্দ্রের অভ্যন্তরে। আর কেউ পরীক্ষা চলাকালীন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

প্রতি বছর এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার কথা থাকলেও করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্বাভাবিকভাবে তা পিছিয়েছে। করোনার সংক্রমণ কমে আসায় সংক্ষিপ্ত সিলেবাসে নৈর্বচনিক তিনটি করে বিষয়ের ছয়টি পত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।