Lead

উদ্ধারকাজে আন্তর্জাতিক সাহায্য প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ

Savarbdosbg20130424061459ঢাকা জার্নাল: সাভারে ধসে পড়া বহুতল ভবনের ভেতরে আটকে পড়া লোকজনকে উদ্ধারে সাহায্য করতে ব্রিটেনসহ আরো কয়েকটি দেশের প্রস্তাব সরকার প্রত্যাখ্যান করেছে বলে জানা গেছে।

কূটনৈতিক সূত্রের কথা উল্লেখ করে ব্রিটেনের একটি সংবাদপত্র দ্যা ডেইলি টেলিগ্রাফ বলছে, গত সপ্তাহে ভবনটি ধসে পড়ার পর ব্রিটেন অভিজ্ঞ টিম পাঠিয়ে উদ্ধারকাজে সাহায্যের প্রস্তাব দিয়েছিলো।

সংবাদপত্রটি বলছে, তাদের সাংবাদিকরা যেসব কাগজপত্র দেখতে পেয়েছেন তাতে দেখা যাচ্ছে যে বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশি সাহায্যের এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

পত্রিকাটি বলছে, বাংলাদেশে কর্তৃপক্ষ মনে করেছে যে এই সাহায্য গ্রহণ করা হলে তাদের জাতীয় গর্ব বিনষ্ট হতে পারে বলে তারা আশঙ্কা করছিলেন।

এ বিষয়ে বাংলাদেশের কর্মকর্তাদের রাজি করানোরও চেষ্টা চালানো হয়েছিলো। বলা হয়েছিলো যে এই সহযোগিতা গ্রহণ করা হলে সেটাকে খুব বড়ো করে দেখানো হবে না।

ব্যাপক হতাহতের খবর জানা যাওয়ার পর জাতিসংঘের কর্মকর্তারাও পশ্চিমা দেশের কূটনীতিকদের সাথে পরিস্থিতি সামাল দেওয়ার বিষয়ে বাংলাদেশের সক্ষমতা নিয়েও আলোচনা করেছিলেন বলে পত্রিকাটি বলছে।

আলোচনার পর জাতিসংঘের কর্মকর্তারা মনে করেছিলেন যে, এতো বড়ো উদ্ধারকাজ চালাতে বাংলাদেশের সেই ক্ষমতা নেই এবং তখনই কর্মকর্তারা উদ্ধারকারী দল ও ভারী যন্ত্রপাতি পাঠিয়ে কারা সহযোগিতা করতে পারে তা জানতে ব্রিটেনসহ বেশ কয়েকটি দেশের সরকারের সাথে যোগাযোগ করেছিলেন।

জাতিসংঘের একজন কর্মকর্তা বলছেন, “সাহায্যের এই প্রয়োজনীয়তার বিষয়টি এবং যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক সমাজ যে তার জন্যে প্রস্তুত সেটা বাংলাদেশকে জানানো হয়েছিলো কিন্তু সেটা প্রত্যাখ্যান করা হয়েছে।”

বুধবার রানা প্লাজা নামের ন’তলা এই ভবনটি ধসে ৩৮৫ জনেরও বেশি নিহত হয়েছে।

সূত্র: বিবিসি

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.