শিক্ষা-সংস্কৃতি

ইরাব সহ-সভাপতি নূরুজ্জামান মামুনকে হুমকির ঘটনায় নিন্দা

শিক্ষাবিট সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশ’র (ইরাব) অন্যতম প্রতিষ্ঠাতা, বর্তমান সহ-সভাপতি ও দৈনিক আজকালের খবরের নিজস্ব প্রতিবেদক মো. নূরুজ্জামান মামুনকে মোবাইলে প্রাণনাশের হুমকির ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইরাব নেতারা। এ ঘটনায় মঙ্গলবার (১৩ ডিসেম্বর) এক বিবৃতিতে ইরার কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি অভিজিৎ ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক আকতারুজ্জামান প্রতিবাদ জানিয়ে ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানান।

নেতারা বলেন, গণমাধ্যম কর্মীরা সকল রক্তচক্ষু উপেক্ষা করে সমাজের নানা দুর্নীতি, অসঙ্গতি তুলে ধরেন। কোন ভয়ভীতি প্রদর্শন করে সাংবাদিকদের দমানো যাবে না। ইরাব নেতৃবৃন্দ নুরুজ্জামান মামুন ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিতের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি জোর দাবি জানান।

হুমকীর ঘটনায় মো. নূরুজ্জামান মামুন পটুয়াখালীর কলাপাড়া থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন (জিডি নং-৬২৫/২২)। ডায়েরিতে তিনি উল্লেখ করেন, “সোমবার (১২ ডিসেম্বর) পারিবারিক কাজের জন্য কলাপাড়ায় আসি। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকেল ৩টা ৩৮ মিনিটের সময় সবুজবাগস্থ বাসায় অবস্থানকালে ০১৮৬০৭৬৭৬৯১ নম্বর থেকে আমার মোবাইল নম্বরে (০১৭১৫৪৮৫২৮৫) কল করে বলে- ‘তুই কই তুই নাকি আবার এলাকায় আসছ। তুই আমার নেতাদের নিয়ে লেখো, তোরো কিন্তু মাইরা ফালামু। তোরে এর আগেও বলেছি, তুই শোন নাই, তোরে কিন্তু বউ বাচ্চাসহ কিডনাপ কইরা ফালামু। তোর হাত-পা কাইটা ফালামু। কেউ কিন্তু তোকে আর খুইজা পাবে না’- এমন বিভিন্ন হুমকী দেয়। উল্লেখ্য, সম্প্রতি আমি শিক্ষক নেতাদের তদবির বাণিজ্য নিয়ে সম্প্রতি অনুসন্ধানী বেশ কয়টি রিপোর্ট করি। এর পরিপ্রেক্ষিতে এই হুমকি দিতে পারে বলে ধারণা করছি।”