শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

ইপিজেড শ্রম আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

PID PM 1ঢাকা জার্নাল : বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৬ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (ফেব্রুয়ারি ১৫) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ ইপিজেড শ্রম আইন-২০১৬ মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়েছে। এই আইনের আওতায় ইপিজেড শ্রমিকদের সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান  মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সকালে মন্ত্রিপরিষদের সভা অনুষ্ঠিত হয়।

সচিব বলেন, মন্ত্রিসভার অনুমোদিত বিধান অনুযায়ী ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতি পূরণ দেওয়া, মৃতদের ক্ষতিপূরণ, পুরো বেতন-ভাতায় প্রসূতিকালীন নারী শ্রমিকদের ৬ মাসের ছুটি দেওয়া।

তিনি আরো বলেন, ট্রেড ইউনিয়নের আদলে ও ২০০৬ সালের শ্রম কল্যাণ আইনের সঙ্গে মিল রেখে শ্রমিক কল্যাণ সমিতি গঠনের অধিকার দেওয়া  হয়েছে। এছাড়া শ্রমিকদের কর্মক্ষেত্রে যোগ দিতে কর্তৃপক্ষের সঙ্গে দর কষাকষিরও অধিকার দেওয়া হয়েছে।

সচিব বলেন, দ‍ুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ২ লাখ ও একেবারে কাজ করতে অক্ষম এমন শ্রমিকদের ২ লাখ ২৫ হাজার টাক‍া ক্ষতিপূরণের বিধ‍ান রাখা হয়েছে এ আইনে।

এই আইনে ১৬টি অধ্যায় ও ২০২টি ধারা র‍াখা হয়েছে।

এই আইনের ফলে জিএসপি সুবিধা ফেরত পাওয়া যাবে কিনা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জিএসপি ফিরে পেতে সহজ হবে, বার্গেনিং (দর কষাকষি) ক্যাপাসিটি বাড়বে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান।

ঢাকা জার্নাল, ফেব্রুয়ারি ১৫, ২০১৬।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.