খেলা

ইনিয়েস্তার বিদায়ে যা বললেন মেসি

ঢাকা জার্নাল ডেস্ক

জাতীয় দল থেকে ২০১৮ সালেই বিদায় নিয়েছিলেন স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা। জাতীয় দলের জার্সিটি তুলে রাখলেও ক্লাব ক্যারিয়ারে খেলা চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু এবার সব ধরণের ফুটবল থেকেই অবসরের ঘোষণা দিয়ে ফেললেন ৪০ বছর বয়সী এই তারকা ফুটবলার। গতকাল (সোমবার) রাতে বিদায়ের সকল আনুষ্ঠিকতা পূরণ করেন ইনিয়েস্তা।

ইনিয়েস্তার পেশাদার ফুটবল ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০২ সালের অক্টোবরে প্রিয় ক্লাব বার্সেলোনার জার্সিতে। স্প্যানিশ জায়ান্ট ক্লাবটির হয়ে ১৬ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে সেরা সময়টাই কাটিয়েছেন তিনি। বার্সার হয়ে জিতেছেন সম্ভাব্য প্রায় সকল শিরোপা। সময়ের সঙ্গে বিশ্বের সেরা মিডফিল্ডারদের একজন হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি।

সময়ের অন্যতম সেরা এই ফুটবলারের বিদায় বেলায় শুভেচ্ছাবার্তা জানিয়েছেন তার একাধিক সতীর্থ। যার মধ্যে আছে আর্জেন্টাইন কিংবদন্তী লিওনেল মেসিও। বার্সেলোনার জার্সিতে একসঙ্গে খেলেছেন দীর্ঘদিন। মেসির একের পর এক অবিশ্বাস্য রেকর্ড গড়ার পেছনে দারুণ ভূমিকা রেখেছিল জাভি-ইনিয়েস্তার মিডফিল্ড জুটি।

‘আন্দ্রেস, তুমি সেই সতীর্থদের একজন, যার কাছে সবচেয়ে বেশি জাদু ছিল…তাদের একজন, যার সঙ্গে আমি খেলাটা সবচেয়ে বেশি উপভোগ করেছি। ফুটবল তোমাকে মিস করতে যাচ্ছে, একই সঙ্গে আমরাও। তোমার জন্য সবসময় শুভকামনা, তুমি একজন ফেনোমেনন।’- সোশ্যাল মিডিয়া পোস্টে এমনটাই লিখেছেন মেসি।

স্পেনের ফুটবল ইতিহাসে পঞ্চম সর্বোচ্চ ম্যাচ খেলেছেন ইনিয়েস্তা। তার ওপরে আছেন জাভি হার্নান্দেজ, সার্জিও বুসকেতস, ইকার ক্যাসিয়াস ও সার্জিও রামোস। বার্সেলোনার পক্ষে তিনি মাঠে নেমেছেন চতুর্থ সর্বোচ্চ ম্যাচে। এই তালিকায় তার চেয়ে এগিয়ে আছেন বুসকেতস, জাভি ও লিওনেল মেসি।