আন্তর্জাতিক

ইউক্রেনের রেস্তোরাঁয় ক্ষেপণাস্ত্র হামলায় নিহত অন্তত ৮

পূর্ব ইউক্রেনীয় শহর ক্রামতোর্স্কের একটি রেস্তোরাঁয় রুশ ক্ষেপণাস্ত্র মঙ্গলবার আঘাত হানলে অন্তত আট জন নিহত হন। এ ঘটনায় আহত হন আরও ৫৬ জন। আরও হতাহতের সন্ধানে ধ্বংসস্তূপে অভিযান চালাচ্ছেন উদ্ধারকারী কর্মীরা।

মঙ্গলবার দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি ক্রামতোর্স্ক শহরের প্রান্তে অবস্থিত একটি গ্রামে আঘাত হানে। এতে আহত হন ৫ জন। তবে প্রধান হতাহতের ঘটনা ছিল রেস্তোরাঁয়; যেখানে মৃতদের মধ্যে অন্তত তিন শিশু ছিল।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জরুরি পরিষেবার কর্মকর্তারা বলছেন, উদ্ধারকারীরা ধ্বংসপ্রাপ্ত ভবনে কাজ করছেন। সম্ভবত এখনও নিচে মানুষ আছে।

রাশিয়ান একটি ক্ষেপণাস্ত্র মধ্য ইউক্রেনের প্রায় ৩৭৫ কিলোমিটার (২৩০ মাইল) পশ্চিমে ক্রেমেনচুকেও আঘাত হানে মঙ্গলবার। এই হামলায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। এক বছর আগে এই শহরের একটি শপিং মলে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছিল।

ক্রামতোর্স্ক শহর প্রায়শই রুশ আক্রমণের লক্ষ্যবস্তু হয়। ভ্যালেন্টিনা নামে ৬৪ বছরের একজন বলেন, ‘আমি এখানে একটি ক্যাফে ভাড়া নিয়েছিলাম…. সেখানে সবকিছু উড়িয়ে দেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘কাচ, জানালা বা দরজা কিছুই অবশিষ্ট নেই। আমি যা দেখছি তা হলো ধ্বংস, ভয় এবং বিভীষিকা। ভাবতে অবাক লাগে যে এটা একবিংশ শতাব্দী।’

দোনেৎস্কের আঞ্চলিক গভর্নর পাভলো কিরিলেঙ্কো বলেছেন, ধ্বংসস্তূপের নিচে মানুষ আছে। আমরা ধ্বংসস্তূপ অপসারণ করে তাদের উদ্ধার করবো।

দোনেৎস্ক প্রদেশের গুরুত্বপূর্ণ শহর ক্রামতোর্স্ক। পশ্চিমে অগ্রসর হতে রুশ বাহিনীকে এটির দখল নিতে হবে।

২০২২ সালের এপ্রিলে শহরটির রেলওয়ে স্টেশনে ক্ষেপণাস্ত্র হামলা হলে ৬৩ জন নিহত হয়। তারপর থেকে প্রায়ই শহরটি রুশ হামলার লক্ষ্যবস্তু হয়েছে।

চলতি বছরের শুরুতে শহরের অ্যাপার্টমেন্ট বিল্ডিং এবং অন্যান্য বেসামরিক অবস্থানগুলোয় কমপক্ষে দুটি শক্তিশালী হামলা চালানো হয়েছে।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেনে শুরু করা আক্রমণকে ‘বিশেষ সামরিক অভিযান’ নাম দিয়েছে। তারা বেসামরিক অবস্থানগুলোকে লক্ষ্যবস্তু করার বিষয়টি অস্বীকার করে।

সূত্র: রয়টার্স