কর্পোরেটবাণিজ্যস্পটলাইট

আসলাম আলম আইডিআরএর নতুন চেয়ারম্যান

ঢাকা জার্নাল ডেস্ক

সাবেক সিনিয়র সচিব এম আসলাম আলমকে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সোমবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে এ পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, অন্যান্য সব প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে ৩ বছর বা তার বয়স ৬৭ বছর পূর্তির মধ্যে যেটি আগে, সেই সময় পর্যন্ত তাকে এ পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

এম আসলাম আলম ২০১২ সালের নভেম্বরে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব হিসেবে যোগ দেন। তিন বছরের বেশি সময় বিভাগটির সচিব ছিলেন তিনি। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার পর ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের তৎকালীন গভর্নর আতিউর রহমান পদত্যাগ করতে বাধ্য হন। সরকার তখন আসলাম আলমকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে সরিয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে। পরে অবশ্য তাকে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রের (পিএটিসি) রেক্টর পদে নিয়োগ দেওয়া হয়।

রিজার্ভ চুরির ঘটনা অনেক দিন পর্যন্ত গোপন ছিল, শুধু জানত বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তখন এ ঘটনা আসলাম আলমকে জানানো হয়েছিল বলে দাবি করা হয়। পরে তৎকালীন সরকার তাকে ওএসডি করে।

আসলাম আলম আইডিআরএর পদত্যাগী চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারীর স্থলাভিষিক্ত হবেন। ২০২২ সালের ১৫ জুন তিন বছরের জন্য নিয়োগ পেয়ে মোহাম্মদ জয়নুল বারী গত বৃহস্পতিবার পদত্যাগ করেছেন। তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৫ সালের ১৪ জুন।

২০১১ সালে প্রতিষ্ঠিত আইডিআরএর প্রথম চেয়ারম্যান ছিলেন এম শেফাক আহমেদ। তিনি তিন বছর করে দুই মেয়াদে সংস্থাটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এরপর নিয়মিত চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান আর্থিক প্রতিষ্ঠান বিভাগেরই আরেক সাবেক সচিব শফিকুর রহমান পাটোয়ারী। তার মেয়াদ শেষে অনেক দিন চেয়ারম্যান পদ ফাঁকা ছিল। পরে তিন বছরের জন্য নিয়োগ পান বেসরকারি খাতের এম মোশারফ হোসেন। ১ বছর ৯ মাস কাজ করার পর তিনিও পদত্যাগ করে চলে গিয়েছিলেন।

যোগাযোগ করলে এম আসলাম আলম তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ‘ছাত্র-জনতার আন্দোলনের পরিপ্রেক্ষিতে আসা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন সরকার যে আমাকে নতুন দায়িত্ব দিয়েছে, আমি তা নিষ্ঠার সঙ্গে পালন করব। আমার চেষ্টা থাকবে আন্দোলনের চেতনার প্রতি শ্রদ্ধা রেখে বিমা খাতের জন্য কিছু করা।’ মঙ্গলবার তিনি নতুন কর্মস্থলে যোগ দেবেন বলে জানান।